সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৪৫ এএম


সরকারি কর্মকর্তারাই শুধু দায়িত্ব পালন করবেন একাদশ সংসদ নির্বাচনে

প্রকাশিত: ১৬:২৩, ৩০ আগস্ট ২০১৮  

সরকারি কর্মকর্তারাই শুধুমাত্র দায়িত্ব পালন করবেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। এখন থেকে আগের মত কোন বেসরকারি কর্মকর্তাকে ভোটগ্রহণ কর্মকর্তা করা হবে না। প্রায় ৫ লাখ সরকারি কর্মকর্তা নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

সংবিধানে বলা আছে, বর্তমান সরকারের অধীনে সংসদ বহাল রেখেই হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ১০ম জাতীয় নির্বাচনও হয়েছিল একই নিয়মে। হিসাব অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন করার লক্ষ্যে সব প্রাক প্রস্তুতি শেষ। মধ্য সেপ্টেম্বর নাগাদ বৈঠক করে তফসিল ঘোষণার দিনক্ষণ ঠিক করার কথা জানিয়েছে ইসি।

৩শ’ আসনের নির্বাচনে এবার ভোট কেন্দ্র সাড়ে ৪০ হাজার। রিটার্নিং অফিসার, প্রিসাইডিং অফিসার, সহকারি প্রিসাইডিং অফিসার এবং পোলিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন প্রায় ৫ লাখ সরকারি কর্মকর্তা। ইসি বলছে, আগে বেসরকারি কর্মকর্তাদের নেয়া হলেও এবার তা হবে না।

সচিব এক মাসের মধ্যে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম কেনার প্রস্তুতি শেষ করবে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পরই উপজেলা এবং জেলা পর্যায়ে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হবে। ইসি আশা করছে, বিএনপিসহ সব দলই অংশ নেবে নির্বাচনে।

তবে এখনও আইন না থাকায় এবং রাজনৈতিক দলগুলোর মধ্যে দ্বিমত থাকায় জাতীয় সংসদ নির্বাচনে কয়টি আসনে ইভিএম ব্যবহার হবে সে সিদ্ধান্ত এখনো নেয়নি নির্বাচন কমিশন।

 

সব খবর
এই বিভাগের আরো খবর