মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০:৩৫ এএম


সম্ভব হলে স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেয়া হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২০  

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নিয়ে রাখতে হবে। আমরা বিশ্ববিদ্যালয় খোলার সঙ্গে সঙ্গে পরীক্ষা নিয়ে নেবো বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ড. দীল আফরোজা বেগম।  এক সাক্ষাতকারে তিনি বলেন, আগে  স্নাতক শেষ বর্ষের পরীক্ষা নেয়া সম্ভব হয় কিনা আমরা চিন্তা করে দেখবো। নেয়া সম্ভব হলে অবশ্যই সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নেয়া  হবে। এই বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে আলোচনা করবো। শিক্ষার্থীদের বছর যাতে নষ্ট না হয় সেজন্য বিভিন্ন পন্থা অবলম্বন করে দেখবো।

ইউজিসিরি এই সদস্য আরো বলেন,  স্নাতক  শেষ বর্ষের পরীক্ষা ছাড়া অন্যান্য বর্ষের অনলাইনে সিলেবাস শেষ করা ও ভাইবা নেয়ার জন্য আমরা নির্দেশ দিয়েছি। এসময় অনলাইনে পরীক্ষা হলে নকল করার সম্ভাবনা আছে। ফলে শিক্ষার্থীদের ক্ষতি হবে।
আর অনলাইনে শিক্ষকদের ভালোভাবে পাঠদান দেয়ার জন্য বলে দেয়া হয়েছে। পাঠদান শেষে লেকচারগুলো আপলোড করে দিবে যাতে শিক্ষার্থীরা যেকোন সময় পেতে পারে।

ড. দিল আফরোজা বেগম আরো বলেন, যেসব শিক্ষার্থীরা দরিদ্র, স্মার্ট ফোন ক্রয় করতে সমস্যা হচ্ছে তাদের জন্য লোনের ব্যবস্থা করা হয়েছে। সব বিশ্ববিদ্যালয় অনলাইনে আসতে পারে সেজন্য ইউজিসি খুব জোরালোভাবে কাজ করে যাচ্ছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে তিনি বলেন, যেসব বিশ্ববিদ্যালয় ইউজিসি’র আইন অমান্য করছে সেসব বিশবিদ্যালয়ের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। টেকনিক্যাল সাবজেক্টগুলোর কর্তৃপক্ষকে অবহিত করা ছাড়া মোটেও ল্যাব ক্লাস আর রেজাল্ট প্রকাশ করা যাবেনা।
সৌজন্যে: মানবজমিন

সব খবর
এই বিভাগের আরো খবর