শুক্রবার ০৬ ডিসেম্বর, ২০১৯ ১১:০৮ এএম


সমাপনী পরীক্ষার দুই দিনে অনুপস্থিত দুই লাখ ৯০ হাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩১, ১৯ নভেম্বর ২০১৯  

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় প্রথম দুই দিনে প্রায় ২ লাখ ৯০ হাজার শিক্ষার্থী অনুপস্থিতছিল। 

এরমধ্যে গতকাল সোমবার দ্বিতীয় দিন বাংলা পরীক্ষায় ১ লাখ ৪৫ হাজার ৫১৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে অনুপস্থিত ছিলো ৯৮ হাজার ৯১০ জন এবং ইবতেদায়ি সমাপনীতে অনুপস্থিত ছিলো ৪৬ হাজার ৬০৮ জন।

প্রথম দিনে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ লাখ ৪৩ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থী। 

সোমবার (১৮ নভেম্বর) ও গত রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা কন্ট্রোলরুম থেকে পাঠানো  তথ্য বিশ্লেষণ করে এ চিত্র দেখা গেছে। 

গতকাল ঢাকা বিভাগে ২৮ হাজার ১৬৭ জন, চট্টগ্রামে ১৭ হাজার ৯২৪, রাজশাহীতে ৯ হাজার ৪৪৬, বরিশালে ৫ হাজার ২১১, সিলেটে ৯ হাজার ১৬১, রংপুরে ১৩ হাজার ৯২২ এবং ময়মনসিংহে ১০ হাজার ৩৭৬ জন শিক্ষার্থী রয়েছেন। এছাড়া দেশের বাইরে ৪৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো বলে জানানো হয়েছে।

এদিকে, ইবতেদায়ি পরীক্ষায় রাজশাহীতে ৪ হাজার ৭৮৫ জন, খুলনায় ৪ হাজার ২১৪, ঢাকায় ৬ হাজার ৮৫৩, চট্টগ্রামে ৯ হাজার ১৯৪, বরিশালে ৬ হাজার ৫৪৬, সিলেটে ১ হাজার ৯৯০. রংপুরে ৭ হাজার ৫৭২ এবং ময়মনসিংহে ৫ হাজার ৪৫৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। এছাড়া রংপুর বিভাগে ৪ জনকে বহিষ্কার করা হয়েছে।

ডিপিই নিয়ন্ত্রণ কক্ষের হিসাব অনুযায়ী, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা ছিল। এর মধ্যে রোববার ৯৭ হাজার ৬০২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ৩ দশমিক ৭৯ শতাংশ।

এ ছাড়া ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে অনুপস্থিত ছিল ৪৬ হাজার ৩৫৫ জন। অনুপস্থিতির হার ১৩ দশমিক ১৩ শতাংশ।

প্রথম দিন উভয় পরীক্ষায় অনৈতিক কাজের জন্য ১১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে রংপুর বিভাগে ১০ জনকে বহিষ্কার করা হয়।

সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া দেশের বাইরে রয়েছে ৮টি কেন্দ্র।

সব খবর
এই বিভাগের আরো খবর