রবিবার ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৫৫ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

সব স্কুলে বিদ্যুৎ সংযোগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫১, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ২০:৪৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯

দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ নেই সেসব প্রতিষ্ঠানে দ্রুত বিদ্যুৎ সংযোগ স্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। মঙ্গলবার এ বিভাগের উপ-সচিব (বিদ্যালয়) আনোয়ারুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।


নিদের্শনায় বলা হয়েছে, শিক্ষার মাধ্যমিক স্তরে আইসিটি শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে। তাই পাঠদান কার্যক্রম ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষের গুরুত্ব রয়েছে। বিদ্যুৎ সংযোগের অভাবে অনেক প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব নেই। থাকলেও তা ব্যবহার করা যাচ্ছে না। তাই যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও বিদ্যুৎ সংযোগ নেই সেখানে দ্রুত বিদ্যুৎ সংযোগের প্রয়োজনীয়তা রয়েছে।

এ কারণে বিদ্যুৎ সংযোগবিহীন প্রতিষ্ঠানগুলোতে দ্রুত বিদ্যুৎ দিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মাউশি থেকে জানা গেছে, দেশের সরকারি মাধ্যমিক পর্যায়ের সাড়ে ৬০০টি ও বেসরকারি পর্যায়ে ২০ হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়নি। এ কারণে সেসব প্রতিষ্ঠানে এখনো ডিজিটালাইজকরণ করা সম্ভব হয়নি। পাশাপাশি এসব প্রতিষ্ঠানে কম্পিউটার ব্যবহার, মাল্টিমিডিয়া ক্লাস রুম স্থাপন, ডিজিটাল ল্যাব তৈরিসহ বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত রয়েছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর