বুধবার ২১ অক্টোবর, ২০২০ ১৬:৪৮ পিএম


সব বৃত্তি কার্যক্রম ডিজিটালাইজড করা হয়েছে : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২২:৪২, ৬ অক্টোবর ২০২০   আপডেট: ২২:০৬, ৯ অক্টোবর ২০২০

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সরকারের ‘রূপকল্প-২০২১’ এর আলোকে ডিজিটাল বাংলাদেশের উদ্দেশ্য হলো অল্প সময়ে, কম পরিশ্রমে এবং স্বল্প ব্যয়ে মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছানোর নিশ্চয়তা প্রদান করা। এ লক্ষ্য অর্জনের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব বৃত্তি কার্যক্রম ডিজিটালাইজড করা হয়েছে।

আগের গতানুগতিক ম্যানুয়াল পদ্ধতিতে শিক্ষার্থীদের বৃত্তির অর্থ প্রাপ্তিতে বিভিন্ন ধরনের ভোগান্তির স্বীকার হতে হতো। সরকার G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে বৃত্তির অর্থ সরাসরি শিক্ষার্থীর ব্যাংক হিসাবে পৌঁছে দেয়ার মাধ্যমে ভোগান্তির নিরসন করছে। ফলে শিক্ষার্থীরা দ্রুততম সময়ের মধ্যে তাদের বরাদ্দকৃত বৃত্তির টাকা পেয়ে যাবে এবং সরকারের অর্থ ও সময় সাশ্রয় হবে।

মঙ্গলবার (৬ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের রাজস্ব খাতভুক্ত মেধা ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে দ্বিতীয় পর্যায়ে G2P পদ্ধতিতে বৃত্তির অর্থ বিতরণ কার্যক্রমের উদ্বোধনের সময় অনলাইন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের উপপরিচালক পরিকল্পনা ও উন্নয়ন মো. নুরুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনলাইন সভায় আরও যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে সরকারের রাজস্ব খাতভুক্ত পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি এবং স্নাতক (পাস/সম্মান) পরীক্ষাসহ মোট চারটি ক্যাটাগরির শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। প্রতি বছর মেধা ও সাধারণ বৃত্তি কোটায় এক লাখ ৬৯ হাজার ৬৫৯ জনকে বৃত্তি দেয়া হয়।

এ ছাড়া প্রতি বছর পূর্ব থেকে বিভিন্ন শ্রেণির চলমান বৃত্তির সংখ্যা দুই লাখ ৭২ হাজার ৫৬৯ জন। চলমান ও ঘোষিত বৃত্তিসহ এক বছরে মোট চার লাখ ৫৯ হাজার ৯৫৩ জন শিক্ষার্থীকে বৃত্তি ও উপবৃত্তি প্রদান করা হয়।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে দুই লাখ ৭৭ হাজার ৮৫টি EFT এর মাধ্যমে ৫১ কোটি ৩৬ লাখ ২৮ হাজার ৪৫০ টাকা G2P পদ্ধতিতে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে সরাসরি প্রেরণ করা হলো।

এর আগে গত ২২ জুন আনুষ্ঠানিকভাবে দেশের বিভিন্ন সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, সাধারণ কলেজ, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বৃত্তিপ্রাপ্ত ৮৩ হাজার ৯৬৪ শিক্ষার্থীকে ১৭ কোটি ৩২ লাখ ৭৬ হাজার ৩৬৫ টাকা সরাসরি তাদের ব্যাংক হিসাবে EFT এর মাধ্যমে প্রেরণ করে এ কার্যক্রমের সূচনা করা হয়।

সব খবর
এই বিভাগের আরো খবর