শুক্রবার ০৭ আগস্ট, ২০২০ ০:৫৯ এএম


সবচেয়ে কম টাকায় ভর্তি সুযোগ বাকৃবিতে

আতিকুর রহমান, বাকৃবি

প্রকাশিত: ২১:২৭, ১০ ডিসেম্বর ২০১৯  

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালগুলোর ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমে এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সবচেয়ে কম টাকায় ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। বাকৃবিতে দু’দিন ব্যাপী এ ভর্তি কার্যক্রমের প্রথমদিনে মেধা তালিকা হতে ১১০৮ টি আসনের মধ্যে ৭৬৯ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রথমদিনের এ ভর্তি কার্যক্রম চলে। এদিন সন্ধ্যা ৬ টার দিকে বাকৃবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তিতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৭,৩৫০-২২,০০০ টাকা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮,৩০০ টাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮, ২৪০-১৮, ৫৬০ টাকা, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ১৬, ০০০ টাকা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আনুমানিক ১২,০০০ টাকা এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০,৫৮০-২৪,০৮০ টাকা নেওয়া হচ্ছে। অপরদিকে বাকৃবিতে মাত্র ৬,২১৪ টাকা দিয়ে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

এদিকে বাকৃবিতে এবার ছয়টি অনুষদে সর্বমোট ১১০৮টি আসনের মধ্যে যথাক্রমে কৃষি অনুষদের কৃষিতে ৩২০টি এবং ফুড সেফটি ম্যানেজমেন্টে ৩০টি, ভেটেরিনারি অনুষদে ১৯১টি, পশুপালন অনুষদ ১৯১টি, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিংয়ে ১০০টি এবং ফুড ইঞ্জিনিয়ারিংয়ে ৫০টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ১২০টি ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ১০৬টি আসনে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

আগামীকাল (১১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দ্বিতীয় দিনের ভর্তি কার্যক্রম শুরু হবে। মেধা তালিকায় ভর্তি শেষে অটোমাইগ্রেশন ও শূন্য আসনের তালিকা আগামী ১৪ ডিসেম্বর শনিবার (https://www.admission-agri.org) ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এডুকেশন বাংলা/ এআর/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর