শুক্রবার ০৬ ডিসেম্বর, ২০১৯ ২৩:৩৭ পিএম


আরো একটি তথ্য চেয়েছে এমপিও যাচাই কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৮, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ১৬:১১, ১৯ নভেম্বর ২০১৯

এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্যের সঠিকতা যাচাইয়ে নতুন করে আরেকটি তথ্য চেয়ে বিকল্প আদেশ জারি করেছে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর। গতকাল সোমবার( ১৮ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এসংক্রান্ত একটি আদেশ জারি করা হয়। আদেশে দেখা যায় ` নতুন ১৬৫০ এমপিওভুক্ত প্রতিষ্ঠানসমূহকে প্রতিষ্ঠানের পাঠদান ও স্বীকৃতির ক্ষেত্রে `প্রতিষ্ঠানের প্রথমপাঠদানের অনুমতি`র সত্যায়িত মূলকপি এবং ফটোকপি জমা দিতে হবে। যা পূর্বের আদেশে এ তথ্যের বিষয়টি উল্লেখ ছিলো না।

উল্লেখ্য, গতকাল সোমবার (১৮ নভেম্বর)হতে ঢাকা শিক্ষাবোর্ডের ৮৬টি নিম্নমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের তথ্যাদি যাচাইয়ে শুরু হয়েছে।

পর্যায়ক্রমে নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানসমূহের তথ্যের সঠিকতা যাচাই বাছাইয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ইতোমধ্যে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্যাদির সঠিকতা যাচাইকরণে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আহবায়ক করে ৭ সদস্যবিশিষ্ট কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটি প্রতিষ্ঠানের স্বীকৃতি, শিক্ষার্থী সংখ্যা,  পরীক্ষার্থীর সংখ্যা, পাশের হার এই ৪টি বিষয়ের কাগজপত্র ও তথ্যাদি যাচাই বাছাই করবেন।

আরো পড়ু: হাইস্কুলে বিনামূল্যে দেয়া হবে কনডম

গত ২৩ অক্টোবর ১৬৫০টি (স্কুল ও কলেজ) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ৪৯৪টি, স্কুল এন্ড কলেজ ৬৮টি, উচ্চমাধ্যমিক কলেজ ৯৩টি, স্নাতক(পাস) কলেজ ৫৬টি। তালিকা প্রকাশের পর অর্ধশতাধিক প্রতিষ্ঠানের এমপিওভুক্তি নিয়ে অভিযোগ উঠে। এরই প্রেক্ষিতে এমপিওভুক্ত প্রতিষ্ঠানসমূহের তথ্য যাচাইয়ের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

http://www.educationbangla.com/media/PhotoGallery/2019March/newMpo120191119061233.jpg

আরো পড়ুন:পরকীয়া আসক্তি থেকে যেভাবে মুক্তি পাবেন

বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানপ্রধান ও প্রতিষ্ঠানের একজন শিক্ষকসহ নির্ধারিত তারিখ ও সময়ে ( তারিখ ও সময় পরে জানানো হবে) যাচাই বাছাই কমিটির সম্মুখে মাধ্যমিক ও উচ্চশিক্ষাবোর্ড ঢাকার ৩ নং ভবনের ৫তলায় কাগজপত্রসহ সম্মেলন কক্ষে উপস্থিত হওয়ার জন্য বলা হয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর