বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ৬:৫৫ এএম


সংসদ সদস্যদের‘নৈতিক শিক্ষা’ দিতে কর্মশালা করল বিজেপি

এডুকেশন বাংলা ডেস্ক:

প্রকাশিত: ১৯:২৯, ৩ আগস্ট ২০১৯  

সংসদীয় প্রক্রিয়া ভালো করে না জানার কারণে দলীয় এমপিদের অনেক নিয়মিত ভুল করছেন। তাই তাদেরকে শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা ও বিতর্কিত মন্তব্য থেকে বিরত থাকার ‘শিক্ষা’ দিতে শনিবার থেকে দুদিনব্যাপী কর্মশালা শুরু করেছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির অনলাইন প্রতিবেদনে অনুযায়ী, আজ শনিবার সন্ধ্যায় কর্মশালায় বক্তব্য রাখবেন বিজেপি সভাপতি অমিত শাহ। আগামীকাল সাংসদদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী মোদি।

রুদ্ধদার এই কর্মশালার নাম ‘অভ্যাস ভার্গা’। বিজেপি সাংসদদেরকে এই কর্মশালায় অংশ নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। প্রসঙ্গত, একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভারতে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসা বিজেপির অনেক সাংসদ প্রথমবারের মতো লোকসভায় স্থান পেয়েছেন।

লোকসভায় নতুন হওয়ার ফলে অনেক এমপি সংসদীয় প্রক্রিয়া ভালো করে জানেন না। তাই তাদের কাজে নানা ধরনের ভুল হচ্ছে। নতুন এই আইনপ্রণেতাদের সাংসদীয় শিক্ষা দিতেই ব্যাতিক্রমী এই কর্মশালার আয়োজন করেছে বিজেপি।

বিজেপির এক জ্যেষ্ঠ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘অনেকেই এবার প্রথম সাংসদ হয়েছেন। আবার অনেকেই অন্য দল থেকে এসে বিজেপির মনোনয়ন নিয়ে এমপি হয়েছেন। সবাই দলের প্রথা ও কাজের ধরন সম্পর্কে সমান ওয়াকিবহাল নয়। প্রবীণরা যাতে নতুনদেরকে এ বিষয়ে শিক্ষা দিতে পারেন তাই এই কর্মশালা।’

অনেকে আবার দাবি অন্য দাবি করছেন। তারা বলছেন, দ্বিতীয়বার ক্ষমতায় এসেই প্রধানমন্ত্রী মোদি দলীয় সাংসদদের নিয়ম মেনে সংসদে হাজিরা ও নিয়মানুবর্তিতার কথা বলেছিলেন। কিন্তু তাতে তেমন কাজ না হওয়ায় অনেকটা বাধ্য হয়ে এই কর্মশালা আয়োজনের নির্দেশ দেন তিনি।

এডুকেশন বাংলা/একে

 

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর