শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯ ৩:১৭ এএম


ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরও টিউশন ফি লাগবে না

প্রকাশিত: ০৮:৩২, ৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১০:১৮, ৩ অক্টোবর ২০১৯

এবার ষষ্ঠ শ্রেণির লেখাপড়াও অবৈতনিক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই সিদ্ধান্তের ফলে সরকারি-বেসরকারি স্কুলের ষষ্ঠ শ্রেণির কোনো শিক্ষার্থীকে আর টিউশন ফি দিতে হবে না। শিক্ষার্থীদের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে টিউশন ফি সরকারই পরিশোধ করবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই সিদ্ধান্ত বাস্তবায়নের কথা চিন্তা করা হচ্ছে।র্তমানে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক ও অবৈতনিক। তবে আগামী বছর থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষাও অবৈতনিক হচ্ছে। আর শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রতিটি শিক্ষার্থীর মাসিক টিউশন ফি পরিশোধ করবে সরকার।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বর্তমানে ষষ্ঠ থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত একাধিক উপবৃত্তি প্রকল্প চলমান। সব প্রকল্পকে সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রগ্রামের (এসইডিপি) আওতায় নেওয়ার ব্যাপারে কাজ চলছে। আগামী পাঁচ বছরে শুধু এসইডিপির উপবৃত্তি খাতেই সাত হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এই খাত থেকেই ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের টিউশন ফি পরিশোধ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাবেদ আহমেদ বলেন, ‘সরকার পর্যায়ক্রমে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক করতে চায়। প্রথম ধাপ হিসেবে আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষা অবৈতনিক করা হবে। চলতি অর্থবছরের বাজেটেও এই খাতে বরাদ্দ রাখা হয়েছে।’

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সরকার প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক করলেও শুধু ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বেতন দিতে হয় না। এর বাইরে বেসরকারি স্কুল ও সরকারি মাধ্যমিক বিদ্যালয় যেখানে প্রথম শ্রেণি রয়েছে সেখানেও শিক্ষার্থীদের বেতন দিতে হয়। জানা যায়, দেশে এখন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা প্রায় ৬০০ এবং এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ২৮ হাজার। তবে মাধ্যমিক পর্যায়ের মোট প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৬ হাজার। ফলে সরকারি ও এমপিওভুক্ত বাদে সাত হাজার ৪০০ প্রতিষ্ঠানে উচ্চ বেতন দিয়েই শিক্ষার্থীদের পড়তে হবে।

এসব বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, ‘আমরা চাই, আগামী বছর থেকে কোনো শিক্ষার্থীকেই যেন ষষ্ঠ শ্রেণিতে বেতন দিতে না হয়, এ জন্য আমরা সব স্টেকহোল্ডারের সঙ্গে বসে করণীয় ঠিক করব।’

 

সব খবর
এই বিভাগের আরো খবর