বৃহস্পতিবার ২৩ জানুয়ারি, ২০২০ ১৭:২৩ পিএম


শেকৃবিতে ভর্তি প্রক্রিয়া শুরু, জেনেনিন ভর্তি নির্দেশনা

শেকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ০৯:০৭, ৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০২:৫৭, ৯ ডিসেম্বর ২০১৯

 

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এবছর গুচ্ছ পদ্ধতির আওতায় লেভেল -১, সেমিস্টার-১ এর ভর্তি আগামী ১০ ও ১১ ডিসেম্বর। আজ রোবার সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে কোটা সংক্রান্ত মূল ডকুমেন্টস যাচাইয়ের জন্য প্রার্থীদের স্ব-শরীরে উপস্থিত থেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ের শিক্ষা ও বৃত্তি শাখায় রিপোর্ট করতে হবে।

আগামী ১০ ও ১১ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে কৃষি অনুষদের সেমিনার কক্ষে প্রার্থীদেরকে স্ব-শরীরে উপস্থিত থেকে ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাতালিকাভুক্ত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য নির্বাচিত (সাধারণ ও কোটা) প্রার্থীদের ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অটোমাগ্রেশন সম্পন্ন হওয়ার পর আসন শূন্য থাকার সাপেক্ষে অপেক্ষামান প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী বিষয় ও বিশ্ববিদ্যালয়ভিত্তিক ফলাফল আগামী ১৪ ডিসেম্বর ওয়েবসাইটে (www.admission-agri.org) প্রকাশিত হবে।

অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শেকৃবির জন্য নির্বাচিত প্রার্থীদের আগামী ১৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে স্ব-শরীরে উপস্থিত থেকে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

দ্বিতীয় অটোমাইগ্রেশনের পর আসন শূন্য আসনে (যদি থাকে) অবশিষ্ট অপেক্ষামান তালিকাভুক্ত প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী বিষয় ও বিশ্ববিদ্যালয়ের ফলাফল আগামী ১৯ ডিসেম্বর ওয়েবসাইটে (www.admission-agri.org)প্রকাশিত হবে।দ্বিতীয় অটোমাগ্রেশনের পর শেকৃবির জন্য নির্বাচিত প্রার্থীদের আগামী ২৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে প্রার্থীদের স্ব-শরীরে উপস্থিত থেকে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এবার ভর্তি ফি ধার্য করা হয়েছে
কৃষি অনুষদ বি.এসসি.এজি.(অনার্স) ১৭৩৫০/-
এগ্রিবিজনেস মেনেজমেন্ট অনুষদের বিবিএ(এগ্রিবিজনেস) ১৯৪৫০/-,
এগ্রিকালচারাল ইকোনমিকস(অনার্স)-১৭৪৫০/-
এনিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ বিএসসি ভেট.সাইন্স এন্ড এএইচ-২২০০০/-
ফিশারিজ, একুয়াকালচার এন্ড মেরিন সাইন্স অনুষদ বিএসসি ফিশারিজ(অনার্স) -১৭৩৫০/-

এছাড়াও উক্তো ভর্তি ফীসহ হল সংযুক্তির জন্য আবাসিকদের ২৭৫০/- এবং অনাবাসিকদের জন্য ১২৫০/- লাগবে। ভর্তির সময় প্রার্থীদেরকে ভর্তির পরীক্ষার জন্য প্রদত্ত প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bau.edu.bd) থেকে ডাউনলোড করা ভর্তি ফর্ম,রেজিষ্ট্রেশন ফর্ম, মেডিক্যাল ফর্ম এবং এসএসসি ও এইচএসসি এর মূল একাডেমিক ট্রান্সকিপ্ট, এইচএসসি এর মূল প্রবেশপত্র চারকপি পাসপোর্ট সাইজের ছবি(ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের অনুরূপ) প্রদান করতে হবে।

সংরক্ষিত কোটা আসনে উক্ত ডকুমেন্টস ছাড়াও মুক্তিযোদ্ধা কোটার জন্য সরকার কর্তৃক প্রদত্ত সনদের মূল কপি দেখাতে হবে এবং সত্যায়িত কপি জমা দিতে হবে।

মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে পারিবারিক সর্ম্পকের প্রত্যায়নপত্র যদি সনদের ঠিকানার সাথে স্থায়ী ঠিকানার গড়মিল থাকলে পরিবর্তনের প্রত্যায়নপত্রের মূলকপি জমা দিতে হ। উভয় প্রত্যায়নপত্র জেলা প্রশাসক/ইউএনও/মেয়র/ ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত হতে হবে।বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের উপজাতি ও

অ-উপজাতি এবং অন্যান্য জেলার উপজাতিদের প্রত্যায়নপত্র স্ব স্ব-জেলা প্রশাসক/মেয়র/ইউএনও/মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত হতে হবে এবং উক্ত স্থানের স্থায়ী বাসিন্দার প্রত্যায়নপত্রে মূলকপি জমা দিতে হতে হবে। অন্যান্য কোটার ক্ষেত্রে জেলা প্রশাসক/ইউএনও/মেয়র/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যায়নপত্রের মূল কপি জমা দিতে হবে।

সব খবর
এই বিভাগের আরো খবর