সোমবার ১০ আগস্ট, ২০২০ ১১:৪২ এএম


শেকৃবিতে কৃষিবিদ দিবস পালন

শেকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ১১:৪১, ১৪ ফেব্রুয়ারি ২০২০  

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্ণাঢ্য আনন্দ র‌্যালী, আলোচনা সভা ও ঘুড়ি উৎসব মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বেলুন উড়িয়ে দিবসের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। সকাল ১০ টার দিকে আনন্দ র‌্যালী প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতার চত্ত্বরে এসে শেষ হয়।

পরে ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর পরই কৃষির উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দেন। তিনি কৃষি ব্যবস্থাকে আধুনিকীকরণসহ ১৯৭৩ সালের ১৩ই ফেব্রুয়ারি কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করেন। এর ফলশ্রুতিতে কৃষিবিদরা যেমন সম্মানিত হয়েছেন তেমনি দেশে কৃষির ও ব্যাপক উন্নতি ঘটেছে। এই ঘটনাকে কেন্দ্র করে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্রুয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। তাই ২০১১ সাল থেকে প্রতিবছরই ওই দিবসটি পালিত হয়ে আসছে। তিনি আরও বলেন, কৃষিবিদ দিবসকে জাতীয় দিবস হিসেবে গন্য করা উচিত।

এডুকেশন বাংলা/ এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর