শনিবার ০৪ এপ্রিল, ২০২০ ২৩:৩৫ পিএম


শুধু নামে যেন কারিগরি শিক্ষা না হয়: নওফেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১২, ৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০০:২২, ৪ ফেব্রুয়ারি ২০২০

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, মানসম্মত ও কার্যকর কারিগরি শিক্ষাই কাম্য। কারিগরি শিক্ষা যেন শুধু নামে কারিগরি শিক্ষা না হয় সেদিকে গুরুত্ব দিতে হবে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) আইডিবি মিলনায়তনে আয়োজিত ‘একুশ শতকের জন্য মানসম্মত কারিগরি শিক্ষা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

নওফেল বলেন, পুঁথিগত শিক্ষার সাথে প্রায়োগিক শিক্ষা বা লাইফ স্কিল থাকা প্রত্যেকের জন্য আবশ্যক। এ জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষাকে সাধারণ শিক্ষার মধ্যে ছড়িয়ে দিতে বলেছেন। যা একুশ শতকের জন্য অত্যন্ত প্রযোজ্য। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রায়োগিক শিক্ষায় সকলকে শিক্ষিত হতে উদ্বুদ্ধ করেছিলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আগে কারিগরি শিক্ষার্থীদের প্রতি ধারণা ছিল তারা প্রাতিষ্ঠানিক শিক্ষায় ভালো না, তাই কারিগরি শিক্ষায় শিক্ষিত হচ্ছে। কিন্তু একুশ শতকে এসে এ ধারণার ব্যাপক পরিবর্তন এসেছে।

তিনি আরও বলেন, কারিগরি ক্ষেত্রে কাজ করতে সেবাগ্রহীতারা কী চাচ্ছেন তা বুঝতে পারা আবশ্যক। অনেক সময় আমরা নিজেদের ভাষা বাংলাই বুঝতে পারি না। একটি কল সেন্টারের অভিযোগ, শ্রোতার অনেক অভাব। কেউ মনোযোগ দিয়ে শুনতে চায় না, শুনলেও বুঝতে পারে না। তাই নিজেদের ভাষায় দক্ষতা অর্জন করতে হবে। আর ইংরেজি সম্পূর্ণ বিদেশি একটি ভাষা। আন্তর্জাতিক বাজারে কাজ করতে চাইলে ইংরেজিতে দক্ষতা অর্জনের ওপর কারিগরি শিক্ষার্থীদের জোর দিতে হবে।

কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ। এছাড়া অনুষ্ঠানে আইডিইবির সদস্য, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সব খবর
এই বিভাগের আরো খবর