শনিবার ২৪ অক্টোবর, ২০২০ ১৮:১৫ পিএম


শিশুশ্রমিক নিয়োগ দিলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৬:৪৬, ২৩ জুলাই ২০২০  

চামড়া সংরক্ষণ প্রক্রিয়াজাতকরণে শিশুদের নিয়োগ নজরদারির আওতায় আনা হবে। কোনো ব্যবসায়ী তাদের নিয়োগ দিলে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কর্মসংস্থান মন্ত্রণালয়। এ জন্য মন্ত্রণালয় ঈদুল আজহার পর চামড়া পরিবহন, সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণ এমন ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিয়োগ না করার নির্দেশ দিয়েছে। নিয়োগ দিলে শ্রম আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ঈদকে সামনে রেখে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয় থেকে গতকাল বুধবার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে (ডাইফি) একটি নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়, ঈদের পর কাঁচা চামড়া বহন, সংরক্ষণ ও প্রক্রিয়াকরণের কাজে শিশুদের নিযুক্ত করার প্রবণতা দেখা যায়। চামড়া প্রক্রিয়াকরণে এসিডসহ অন্যান্য রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার করার কারণে এবং চামড়াশিল্পের পরিবেশটি অস্বাস্থ্যকর ও দুর্গন্ধযুক্ত হওয়ায়; তা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে ক্ষতিকর প্রভাব ফেলে। ঈদে যেন চামড়া শিল্পের কাজে শিশুদের নিযুক্ত করা না হয় সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় জানান, ট্যানারি এবং চামড়াজাত শিল্পকে শতভাগ শিশুশ্রমমুক্ত করা হয়েছে।

সব খবর
এই বিভাগের আরো খবর