মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ৪:৩২ এএম


শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতির যোগ্যতা!

জাকিয়া আক্তার বিথী

প্রকাশিত: ১৯:২৯, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৯:৩৭, ২৩ জানুয়ারি ২০২০

সকল শিক্ষা প্রতিষ্ঠানের কার্যনির্বাহী পরিষদের সভাপতির শিক্ষাগত যোগ্যতা নুন্যতম ডিগ্রি (স্নাতক) পাশ হওয়া উচিত।কারন অনেকেই শখের বসে সভাপতি হয়েছেন যাদের যোগ্যতা যথেষ্ট অভাব আছে। কারণ সরকার কর্তৃক সভাপতি হওয়ার বয়স এবং যোগ্যতা নির্ধারণ না থাকায় যে কেউ হতে পারছেন।

কিছু কিছু আছেন সরকারি প্রজ্ঞাপন, নীতিমালা এবং অফিসের নির্দেশনা বুঝেন না, যতটুকু বুঝেন ততটুকু দিয়ে অফিসের অফিসের কাজ পরিচালনা করার চেষ্টা করেন তাতে শিক্ষাপ্রতিষ্ঠান হেম্পারিং হচ্ছে। কেউ কেউ হয়তো এরকম আছেন যারা শুধু স্বাক্ষর দিতে জানেন আর কিছুই না। বিধিমালা না বুঝে ভুলভাল সিদ্ধান্ত নিচ্ছেন, বাধ্য করাচ্ছেন।আমার এক দোস্তকে ১০জন মিলে একটা প্রজ্ঞাপনের ভাষা বুঝাতে ব্যর্থ হয়েছি!!!যা বুঝেছেন তাই করেছেন ;বিপদে পরেছেন; অন্যের গায়ে দুষ চাপানোর চেষ্টায় ব্যর্থ হয়েছেন। ফলশ্রুতিতে উপরের আদেশ অনুসারে কমিটি ও সভাপতি বাতিল করে প্রধানকে কারন দর্শানো নোটিশ। (সঙ্গত কারনে নাম প্রকাশ করছি না) এরকম অভিজ্ঞতা কার কার আছে আমার জানা নেই।একবিংশ শতাব্দীতে প্রাচীন নিয়মে পরিচালিত হয়ে, চলছে না!

বাংলাদেশের ৯৮ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত সেখানে কিছু জায়গায়যদি এরকম সভাপতি হয় কিংবা সভাপতি হওয়ার যোগ্যতা নির্ধারণ না থাকে তাহলে হ-য-ব-র-ল হয়ে যাবে প্রাতিষ্ঠানিক ও দাপ্তরিক কাজকর্ম। নীতিমালা প্রজ্ঞাপন অফিস আদেশ বিধি-বিধান এগুলো বুঝার জন্য ন্যূনতম যোগ্যতা প্রয়োজন সেজন্য শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ না থাকলে যে কেউ সভাপতি হতে পারে।তারা শিক্ষাপ্রতিষ্ঠানকে নিজের প্রাইভেট লিমিটেড মনে করেন, ভুলভাল সিদ্ধান্ত নেন শিক্ষকদের অত্যাচার করেন অনেককে চাকরীচ্যুত করেন নিয়ম-নীতির উপেক্ষা করে।কিছু কিছু স্থানে পেশী শক্তি প্রয়োগ করে মারধর করেন নির্যাতন করেন প্রধান শিক্ষক কিংবা অধ্যক্ষকে নিয়োগ দেন, চাকরিচ্যুতি করেন, বিভিন্ন বাহিনী করেন ।
তাতে শিক্ষা প্রতিষ্ঠান স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।এমএ পাশ শিক্ষক কখনো নামকাওয়াস্তে ৮ম শ্রেণী পাশ গণ্যমান্য ব্যক্তি দ্বারা পরিচালিত হতে পারে না।আর সদস্যদের কথা নাই বললাম কারণ সদস্য এলাকার একজন লোক হলেই হয়। উপজেলা নির্বাহী অফিসার কিংবা যেকোন এসিল্যান্ড হলে ভাল হয়।

সরকারের উচিত শিক্ষা প্রতিষ্ঠান গুণগতমান শিক্ষা অর্জন করাতে, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে সভাপতি পদে যোগ্যতা নির্ধারণ করে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা।কর্তৃপক্ষ ভেবে দেখবেন কি?

 

 

এডুেকশন বাংলা / এসআই

সব খবর
এই বিভাগের আরো খবর