বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ১৭:৩২ পিএম


শিক্ষা খাতের উন্নয়নে ২ হাজার কোটি টাকা অনুদান ইইউর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫২, ৫ ফেব্রুয়ারি ২০১৯  

বাংলাদেশের প্রাথমিক, কারিগরি ও মাদরাসা শিক্ষা খাতের উন্নয়নে ১ হাজার ৯২৫ কোটি ৪৩ লাখ টাকার সহায়তা দিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার দুপুরে রাজধানীর পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি-২ সম্মেলন কক্ষে বাংলাদেশের সঙ্গে ইইউর এই চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং ইইউ অ্যাম্বাসেডর রেনজি টেটিংক চুক্তিতে সই করেন। এই প্রকল্প ৫ ফেব্রুয়ারি থেকে আগামী ৭ বছর বহাল থাকবে।

‘হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ফর বাংলাদেশ ২০২১’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়নের জন্য এই অনুদান সহায়তা দিল ইইউ।

চুক্তির উদ্দেশ্য প্রাথমিক, কারিগরি ও মাদরাসা শিক্ষা সাবসেক্টরের মান, প্রাসঙ্গিকতা এবং দক্ষতার উন্নয়ন করা। প্রাথমিক, কারিগরি ও মাদরাসা শিক্ষা ন্যায়সঙ্গতভাবে সবার কাছে পৌঁছে দেয়া। এই সাবসেক্টরের উন্নত পরিচালনা ও ব্যবস্থাপনা নিশ্চিত করা।

‘হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ফর বাংলাদেশ ২০২১’ শীর্ষক কর্মসূচিটি হচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম-৪’ শীর্ষক মূল প্রকল্পে ইইউর অনুদানে বাস্তবায়িতব্য কর্মসূচি। যা ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়ন হবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর