শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮ ১৬:৩৯ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

শিক্ষা ক্যাডারের সমস্যা নিরসনে সোচ্চার হতে আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৩, ৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৯:৪১, ৪ নভেম্বর ২০১৮

প্রতিষ্ঠার পর আনুষ্ঠানিকভাবে প্রথম মতবিনিয়ম সভা করল ‘স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ’। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে বিরাজমান সমস্যা ও ক্যাডার স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে শনিবার দুপুরে দেশের ঐতিহ্যবাহী ঢাকা কলেজে এই সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে ৩ নভেম্বর, ১৯৭৫ সালে (জেলহত্যা দিবস) ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে নিহত জাতীয় চার নেতার আত্মার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মোয়াজ্জম হোসেন মোল্লাহ`র সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের ১ নম্বর যুগ্ম আহ্বায়ক বিপুল চন্দ্র সরকার, সদস্য সচিব সৈয়দ জাফর আলী, ঢাকা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ, ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর শামিম আরা বেগমসহ স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের নেতৃবৃন্দ ও ঢাকা কলেজের শিক্ষকবৃন্দ। সভা সঞ্চালনা করেন সংসদের যুগ্ম আহ্বায়ক ও ঢাকা কলেজের শিক্ষক অধ্যাপক আমিরুল ইসলাম পলাশ।

প্রফেসর মো. মোয়াজ্জম হোসেন মোল্লাহ্ নবগঠিত সংগঠনের নেতৃবৃন্দকে স্বাগত জানিয়ে বলেন, এই সংগঠন ক্যাডারের বিদ্যমান সমস্যা নিরসনে কার্যকর ও ফলপ্রসূ ভূমিকা পালন করবে। শিক্ষা ক্যাডারের সকল সদস্যের সামনে একটি ব্যতিক্রমধর্মী সংগঠন হিসেবে স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ প্রশংসিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রফেসর নেহাল আহমেদ দেশব্যাপী ছড়িয়ে থাকা সকল সরকারি কলেজে নবগঠিত সংগঠনের নেটওয়ার্ক বিস্তৃত করে শিক্ষা ক্যাডারের সমস্যা নিরসনে সোচ্চার হতে আহ্বান জানান। তিনি আরো বলেন, এ সংগঠন অতীতের সকল ব্যর্থতাকে ম্লান করে ক্যাডার সদস্যদের বহুল প্রতিক্ষিত প্রাণের দাবিসমূহ পূরণ করবে।

বিপুল চন্দ্র সরকার মতবিনিময় সভা আয়োজনের জন্য ঢাকা কলেজের সম্মানিত অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষকদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন ও শিক্ষা ক্যাডারে বিদ্যমান সমস্যা সমাধান কল্পে নবগঠিত স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের পতাকা তলে সমবেত হওয়ার জন্য সকলকে উদ্বাত্ত আহ্বান জানান।

সংগঠনের সদস্য সচিব সৈয়দ জাফর আলী সংগঠনের উদ্দেশ্য, লক্ষ্য ও বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বিগত সময়ের নেতৃবৃন্দের সাফল্য ও ব্যর্থতা সম্পর্কে উপস্থিত শিক্ষকগণকে অবহিত করেন।

তিনি আরো বলেন, শিক্ষা ক্যাডারের বিদ্যমান সমস্যার সম্মানজনক সমাধান পেতে হলে ক্যাডারের সকল সদস্যকে ঐক্যবদ্ধ হয়ে একযোগে কাজ করতে হবে।

মহাপরিচালকের মৃত্যুর খবর শোনার পর মতবিনিমিয় সভায় শোকের ছায়া নেমে আসে। এমতাবস্থায় মতবিনিময় সভা সংক্ষিপ্ত করা হয়। সভায় অধ্যাপক মাহাবুবুর রহমানের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। সবশেষে ১৯৭৫ সারে নিহত জাতীয় চার নেতা ও মাউশির মহাপরিচালকের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর