শুক্রবার ০৩ এপ্রিল, ২০২০ ৬:৪৯ এএম


শিক্ষার মানোন্নয়নে সরকার অধিক মনোযোগী- ডা. দীপু মনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১৫, ৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১০:১৬, ৯ ফেব্রুয়ারি ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, `চাকরিপ্রার্থীরা বলেন চাকরি নেই, আবার চাকরিদাতারা বলেন, যোগ্য প্রার্থী পান না। এমন সার্টিফিকেটসর্বস্ব শিক্ষা আমরা আর চাই না। কারিগরি শিক্ষায় যেন অধিকসংখ্যক শিক্ষার্থী শিক্ষিত হয়ে স্বাবলম্বী হতে পারে, উদ্যোক্তা হতে পারে, সে লক্ষ্যে নানা পরিকল্পনা নিয়েছে সরকার।`

শনিবার খুলনার রূপসা সরকারি বঙ্গবন্ধু কলেজের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, একসময় শিক্ষিতের হার বাড়ানোর দিকে গুরুত্ব দেওয়া হলেও বর্তমানে শিক্ষার মানোন্নয়নে সরকার অধিক মনোযোগী। সরকার শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে শিক্ষায় বিনিয়োগ ব্যাপক বাড়িয়েছে। বর্তমানে কারিগরি শিক্ষায় ভর্তির হার ১৭ শতাংশ। ২০৩০ সালের মধ্যে তা ৩০ শতাংশে উন্নীত করতে চায় সরকার।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এই কলেজের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ ধারণ করে নিজেদের এমনভাবে গড়ে তুলতে হবে যেন তা দেশের জন্য অনুকরণীয় হয়।

শিক্ষামন্ত্রী আরও বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি কিছু সামাজিক ও আবেগীয় দক্ষতা অর্জন এখন সময়ের দাবি। যোগাযোগ স্থাপন, টিমওয়ার্ক, মানবতা, পরমতসহিষ্ণুতা, দেশপ্রেম ইত্যাদি যেমন শিখতে হবে; তেমনি লোভ, হিংসা, সন্ত্রাস. জঙ্গিবাদ, মাদক, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিয়ে থেকে দূরে থাকতে হবে শিক্ষার্থীদের।

কলেজের অধ্যক্ষ সরকার ফেরদৌস আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এসএম শাফিউল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাভভোকেট সুজিত অধিকারী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার ও সাবেক সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিন প্রমুখ।

এর আগে মন্ত্রী কলেজের শহীদ শেখ আবু নাসের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ডিজিটাল ক্যাম্পাসের উদ্বোধন করেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর