শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ১৮:৩৯ পিএম


শিক্ষার্থীর অভাবে তিন বছর আগে বন্ধ প্রাথমিক বিদ্যালয় চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২১, ৬ জুলাই ২০১৯   আপডেট: ১০:২১, ৬ জুলাই ২০১৯

শিক্ষার্থীর অভাবে ২০১৬ সালে বন্ধ করে দেয়া হয় রংপুরের কল্যাণ সংসদ সরকারি প্রাথমিক বিদ্যালয়। তবে এ বিদ্যালয়টি আবার চালুর দাবি তুলেছে স্থানীয়রা। এ দাবিতে তারা সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। শিক্ষা কর্মকর্তারা বলছেন, দাবি যৌক্তিক হলে বিদ্যালয়টি আবার চালুর উদ্যোগ নেয়া হবে।

জানা গেছে, কল্যাণ সংসদ সরকারি প্রাথমিক বিদ্যালয়টির অবস্থান রংপুর সিটি করপোরেশন এলাকার ২৫ নং ওয়ার্ডের কামাল কাছনায়। ১৯৯৩ সালে বিদ্যালয়টি চালু হয়। ১৯৯৫ সালে এ বিদ্যালয়ের জন্য দ্বিতল ভবন নির্মাণ করা হয়। শুরুর দিকে বিদ্যালয়টি ভালোভাবে পরিচালিত হলেও পরবর্তী সময়ে শিক্ষার্থী কমতে থাকে। শিক্ষার্থী না থাকায় ২০১৬ সালে বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম বন্ধ করে দিয়ে ভবনে তালা লাগিয়ে দেয়া হয়। এর পাশাপাশি বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের অন্যত্র বদলি করা হয়।

স্থানীয়দের অভিযোগ, শিক্ষার্থী ঝরে পড়া রোধ করতে না পারায় বিদ্যালয়টি শিক্ষার্থীহীন হয়ে পড়ে। বিদ্যালয়ের পরিচালনা কমিটিও এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি। এ কারণে বিদ্যালয়টি বন্ধ হয়ে যায়। এতে এখন স্থানীয়দের সন্তানকে বিদ্যালয়ে পাঠানো নিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ ব্যাপারে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সাবেক সদস্য সহকারী অধ্যাপক মওলানা এবিএম খবিরুর রহমান বলেন, কমিটির কে কী করেছেন, তা আমি জানি না। তবে আমার পক্ষ থেকে যতটুকু চেষ্টা করা দরকার, ততটুকু করেছি। বন্ধ করার আগে বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছিল। শিক্ষকরা আন্তরিক হলে বিদ্যালয়টি বন্ধ হতো না।

রংপুর সিটি করপোরেশনের ২৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. নুরুন্নবী ফুলু বলেন, এ এলাকায় বর্তমানে বিদ্যালয়গামী শিশুর সংখ্যা বেড়েছে। কিন্তু কাছাকাছি আর কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। তাই কল্যাণ সংসদ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি পুনরায় চালু করা প্রয়োজন।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, অল্পদিন হলো এখানে যোগদান করেছি। তাই ওই বিদ্যালয় চালু করা সম্পর্কে তেমন জানাশোনা নেই। স্থানীয়দের দাবি যৌক্তিক হলে এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হবে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর