সোমবার ২১ অক্টোবর, ২০১৯ ৩:১০ এএম


শিক্ষার্থীদের প্রকৃতিকে রক্ষার উদ্যোগ নিতে হবে: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৪, ২৯ সেপ্টেম্বর ২০১৯  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ‘আমাদের প্রকৃতিকে আমাদেরই রক্ষা করতে হবে। এ জন্য শিক্ষার্থীদের বড় ভূমিকা পালন করতে হবে। সবাইকে যে যার জায়গা থেকে প্রকৃতিকে রক্ষার উদ্যোগ নিতে হবে। শিক্ষার্থীরা যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলবে না। যত কম সম্ভব প্লাস্টিক পণ্য ব্যবহার করতে হবে।’

রাজধানীর নটর ডেম কলেজে আয়োজিত দুই দিনব্যাপী জাতীয় প্রকৃতি সম্মেলন গতকাল শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেেব্য শিক্ষা উপমন্ত্রী এ কথা বেলন। শিক্ষা উপমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। একাধিক ইভেন্টে ১৫৩ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। ব্যতিক্রমী এই আয়োজনের মিডিয়া পার্টনার ছিল কালের কণ্ঠ।

গত শুক্রবার শুরু হয় দশম জাতীয় প্রকৃতি সম্মেলন। নটর ডেম কলেজের ক্লাব-৩ ও নটর ডেম নেচার স্টাডি ক্লাব এই সম্মেলনের আয়োজক।

সম্মেলনে প্রজেক্ট ডিসপ্লে, ওয়াল ম্যাগাজিন, পোস্টার ডিজাইনিং, গ্রিন বি, গ্রিন জার্নালিজম, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ক্রাফটিং, নেচার স্টাডি, ফটোগ্রাফি, কর্মশালার মতো নানা আয়োজন ছিল। ঢাকা ও আশপাশের অঞ্চলের প্রায় ৬০টি প্রতিষ্ঠান থেকে প্রায় ৯০০ শিক্ষার্থী এ সম্মেলনে অংশ নেয়।

এবারের সম্মেলনে সবার নজর ছিল প্রজেক্ট ডিসপ্লের দিকে। প্রকৃতিকে রক্ষায় প্রথম শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীরা নতুন নতুন ধারণা ও তাদের আবিষ্কার নিয়ে হাজির হয়েছিল সম্মেলনে।

প্রজেক্ট ডিসপ্লেতে প্রথম থেকে তৃতীয় শ্রেণি ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতে নেয় সেন্ট গ্রেগরিজ স্কুল। তাদের প্রজেক্টের নাম ছিল ‘সেভ আওয়ার মাদার নেচার ফর আওয়ার ফিউচার’। এ ছাড়া অন্যান্য ক্যাটাগরিতে রিভারভিউ ইন্টারন্যাশনাল স্কুলের ‘হাইড্রো ইলেকট্রিক ওয়াটার হুইল’; আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিলের ‘অটোমেটেড ইরিগ্রেশন উইথ এসএমএস অ্যালার্ট’; সবুজবাগ সরকারি কলেজের ‘ইকো এসি’ প্রথম পুরস্কার জিতে নেয়।

 

সব খবর
এই বিভাগের আরো খবর