শুক্রবার ০৬ ডিসেম্বর, ২০১৯ ২৩:৪৪ পিএম


শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করা হবে: তাজুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:০৫, ২০ নভেম্বর ২০১৯  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম বলেছেন,বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণের লক্ষ্যে সরকার কাজ করছে।

মন্ত্রী বলেন, ২০২৩ সালের মধ্যে দেশের সব বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করতে ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে।

গতকাল রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ‘বিশ্ব টয়লেট দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীরা দিনে প্রায় ৬/৭ ঘন্টা বিদ্যালয়ে অবস্থান করে। সুতরাং তাদের অপরিচ্ছন্নতার কুফল সম্পর্কে জানানোর পাশাপাশি একই সঙ্গে স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবস্থাপনার সুফল সম্পর্কেও অভিভাবক ও শিক্ষকদের সচেতনতামূলক পরামর্শ দিতে হবে।

দেশের স্কুলগুলোর টয়লেটের পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের শিক্ষক,ছাত্র-ছাত্রীসহ বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করে। তারা স্কুলের টয়লেট পরিষ্কার রাখার এবং স্বাস্থ্যসম্মত ভবিষ্যৎ গড়ার শপথ গ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ইউনিলিভার বাংলাদেশের সিইও কেদার লেলে,ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইমরুল কায়েস মুনিরুজ্জামান প্রমুখ।

 

সব খবর
এই বিভাগের আরো খবর