শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১১:০৫ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

শিক্ষার্থীদের গবেষণায় আরো বেশি আত্মনিয়োগ করা উচিত : আনিসুজ্জামান

প্রকাশিত: ১৮:৫২, ৫ ডিসেম্বর ২০১৮  

স্নাতক পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বুধবার (৫ ডিসেম্বর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর অ্যাডভান্সড রির্সাচ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস (কারাস)’ শীর্ষক আটদিনব্যাপী গবেষণা কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষার্থীদের উদ্দেশে আনিসুজ্জামান বলেন, ‘যারা এ গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, আমি মনে করি, তারা সামান্য হলেও শিখেছেন। এই কোর্সে যারা অংশগ্রহণ করেছেন, তাদের সবাইকে আমি আন্তরিক অভিনন্দন জানাই।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন– ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও কারাসের পরিচালক শেখ আবদুস সালাম। তিনি বলেন, ‘গবেষণায় কোনও সমাপ্তি নেই। যারা এই গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, তাদের অর্জনের স্বীকৃতি প্রদান হিসেবে একটি সনদ দেওয়া। এটি অংশগ্রহণকারীদের গবেষণার প্রতি অনুপ্রেরণা দেবে, তাদের সামনের দিকে ধাক্কা দেবে। গবেষণা করে যদি আপনারা (অংশগ্রহণকারীরা) সফল হন, তাহলে আমরাও সফল হব।’

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নবীন এমফিল এবং পিএইচডি গবেষক ও গবেষণায় আগ্রহী ১৮ জন শিক্ষার্থী এই কোর্সে অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা এ কোর্স পরিচালনা করেন। প্রশিক্ষণ কোর্সে রির্সাচ কনসেপ্ট, ডেটা কালেকশন ট্যুলস, কোয়ান্টিটেইটিভ এবং কোয়ালিটেইটিভ মেথড ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত ছিল।

কোর্সটি সমন্বয় করেছেন কারাসের সিনিয়র রির্সাচ ফেলো কাজী সামিও শীষ। অনুষ্ঠান পরিচালনা করেন কারাসের রিসার্চ ফেলো তৌহিদুল হাসান নিটোল।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর