মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ১৭:২০ পিএম


ননএমপিও শিক্ষকদের আন্দোলন

শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা ব্যর্থ !

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪৮, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৩:২৫, ২১ অক্টোবর ২০১৯

শিক্ষামন্ত্রীর সঙ্গে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নেতাদের আলোচনা কার্যত ব্যর্থ হয়েছে। শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির সাথে শিক্ষক নেতাদের আলোচনায় দাবি পূরণের কোনও আশ্বাস মেলেনি। তাই  সোমবার (২১ অক্টোবর) থেকে অনশন যাচ্ছেন ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নেতারা। রোববার (২০অক্টোবর) রাত ৮টায় রাজধানীর সেগুনবাগিচা আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে দুই ঘন্টা ব্যাপী এ বৈঠক হয়।ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠকে উপস্থিত হন। বৈঠকের শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা ফলপ্রসু হয়নি এমনই ইঙ্গিত দিয়েছেন নেতারা।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠকে উপস্থিত হন।

বৈঠকের পর ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার এডুকেশন বাংলা ডটকমকে জানান, আলোচনায় কোন সমাধান হয়নি তারা আগামীকাল সোমবার থেকে অনশনে যাচ্ছেন।

তবে শিক্ষামন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বিভিন্ন গণমাধ্যমে একটি প্রেসবিজ্ঞপ্তি প্রেরণ করেন। সেখানে বলা হয়েছে, সুনির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতেই শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও দেয়া হবে। বিদ্যমান এমপিও নীতিমালা সংশোধন করা হবে। পরিবর্তিত নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও দেয়া হবে । এমপিও প্রাপ্ত প্রতিষ্ঠান সমুহের মান নিয়মিত মনিটর করা হবে এবং যারা নীতিমালা অনুযায়ী ফলাফল করবে না তাদের এমপিও বাতিল করা হবে। বর্তমান নীতিমালা অনুযায়ী এ বছরের এমপিও চুড়ান্ত করা হয়েছে। এ ক্ষেত্রে নতুন কোন প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির সুযোগ নাই। এর ব্যত্যয় করা হলে আদালতে মামলা হবে। ফলে যোগ্য বিবেচিত হওয়া সকল এমপিও বন্ধ হয়ে যাবে।

 

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর