শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ১৩:১০ পিএম


শিক্ষাব্যবস্থা জাতীয়করণে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান শিক্ষক নেতারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৯, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ১৯:৪৬, ১৬ অক্টোবর ২০১৯

মুজিববর্ষ উদযাপনে প্রয়োজনীয় নির্দেশনা ও শিক্ষাব্যবস্থা জাতীয়করণে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। বুধবার (১৬ অক্টোবর) এডুকেশন বাংলা ডটকমে পাঠানো সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়ে বাংলাদেশ শিক্ষক সমিতি এবং এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি এবং মহাসচিব মো: মেজবাহুল ইসলাম প্রিন্স স্বাক্ষরিত একটি চিঠি দেয়া হয়েছে।

মো. নজরুল ইসলাম রনি জানান, দেশে প্রায় ৩৭ হাজার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠাসেন প্রায় ৫ লাখ শিক্ষক কর্মচারী আছেন। কিন্ত বেতন বৈষম্যের কারণে তাদের মধ্যে তীব্র অসন্তোষ রয়েছে। প্রতিষ্ঠানের আয় ফেরত নিয়ে মুজিববর্ষে এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠান একসাথে জাতীয়করণ করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

তিনি আরও বলেন, এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীরা বর্তমানে শতভাগ বেতন সরকার থেকে পেয়ে আসলেও ১৫ বছরেও ২৫ শতাংশ ঈদ বোনাসের পরিবর্তন না হওয়া ও একহাজার টাকা বাড়ি ভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং শিক্ষকদের বদলি প্রথা চালু না থাকায় শিক্ষার মান নিম্নমুখি হচ্ছে।

বাংলাদেশ শিক্ষক সমিতির সিনিয়র যুগ্ম মহাসচিব মো: আবুল হোসেন জানান, অনেকবার প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়ে চিঠি দেওয়া্ হয়েছে।কিন্তু দীর্ঘ ১০ বছরেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না দেয়ার কারণ শিক্ষকদের জানা নেই।

এডুকেশন বাংলা/একে

 

সব খবর
এই বিভাগের আরো খবর