শনিবার ২০ অক্টোবর, ২০১৮ ১০:৪৩ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

শিক্ষাপ্রতিষ্ঠানে মিল্কভিটার সামগ্রী ক্রয়ে মন্ত্রণালয়ের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩৯, ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ১৫:৪৫, ১১ অক্টোবর ২০১৮

দেশের বিভাগীয় শহরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মিল্কভিটা উৎপাদিত দুগ্ধজাত সামগ্রী ক্রয়ের বিষয়টি বিবেচনা করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে একটি চিঠি মাউশির মহাপরিচালকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়ছে, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্কভিটা) বাংলাদেশ সরকারে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনের একটি জাতীয় প্রতিষ্ঠান। মিল্কভিটা উৎপাদিত পাস্তুরিত তরল দুধ, ফ্লেভারড মিল্ক, দই, আইসক্রিম. লাবং, মাঠা, চকলেটসহ অন্যান্য দুগ্ধজাত সামগ্রী বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল-কলেজের ক্যান্টিনে ক্রয় বিক্রয়ের আওতায় আনতে ভ্যাটমুক্ত কারখানা-মূল্যে ক্রয়ের বিষয়টি বিবেচনা করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য বলা হয়েছে।

বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের উৎপাদিত পণ্য ‘মিল্কভিটা’ নামে পরিচিত। ১৯৭৩ থেকে ১৯৭৫ খ্রিস্টাব্দ পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দারিদ্র্য বিমোচন এবং দেশে দুধ উৎপাদন বাড়ানোর জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করেন। ১৯৭৩ খ্রিস্টাব্দে গ্রামীণ বাংলাদেশের দরিদ্র, ভূমিহীন ও ক্ষুদ্র দুগ্ধ উৎপাদনকারী কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করার লক্ষ্যে এটি ‘সমবায় ডেইরি কমপ্লেক্স’ শীর্ষক সরকারের একটি উন্নয়ন প্রকল্প হিসেবে শুরু হয় মিল্কভিটা।

অন্যদিকে নগরবাসীদের স্বাস্থ্যকর দুধ এবং দুগ্ধপণ্য নিয়মিত সরবরাহ করা ছিল প্রতিষ্ঠানটির অন্যতম লক্ষ্য। প্রকল্পটি পাবনা, টাঙ্গাইল, মানিকগঞ্জ ও ফরিদপুরে দুগ্ধ প্রক্রিয়াজাত করার প্ল্যান্ট তৈরি করে। পরবর্তীতে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্কভিটা) করা হয়।

এডুকেশন বাংলা /এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর