রবিবার ২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৪১ পিএম


শিক্ষক নিয়োগে ইনডেক্সধারীরা কেন বিভাগীয় প্রার্থী নয় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৩, ১০ ফেব্রুয়ারি ২০২০  

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে ইনডেক্সধারী প্রার্থীদের কেন বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে এমপিও নীতিমালা অনুসারে ইনডেক্সধারীদের বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করায় সুযোগ না দেয়ার নিস্ক্রিয়তা কেন অবৈধ হবেনা তাও জানতে চাওয়া হয়েছে। একইসাথে পরবর্তী শিক্ষক নিয়োগে এমপিওভুক্ত শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে বিবেচনা করার আবেদনটি ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে এনটিআরসিএর চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (৯ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ১১১ জন এমপিওভুক্ত শিক্ষকের দায়ের করা ১টি রিটের শুনানি শেষে এ রায় দেন।

বিষয়টি নিশ্চিত করে রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ এর ১২ অনুচ্ছেদ অনুযায়ী এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষকদের নতুন শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করার সুযোগের বিষয়ে বলা থাকলেও গণবিজ্ঞপ্তিতে শুধুমাত্র বিগত দিনে নিবন্ধন সনদধারী এমপিওভুক্ত শিক্ষকদের আবেদনের সুযোগ রেখছে এনটিআরসিএ। এক্ষেত্রে রীটকারীদের আবেদনের সুযোগ রাখা হয় নাই। তাই সংক্ষুদ্ধ হয়ে এ রিট দায়ের করেন ১১১ জন ইনডেক্সধারী শিক্ষক। আদালত আজ প্রাথমিক শুনানি শেষে এ রুল জারি করেছেন। ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে শিক্ষক সচিব এবং এনটিআরসিএর চেয়ারম্যানসহ ৬ জনকে বিবাদীকে।

তিনি আরও বলেন, রুল জারির সাথে অন্তবর্তী আদেশে রিটকারীদের বিভাগীয় প্রার্থী হিসেবে বিবেচনা করে পরবর্তী শিক্ষক নিয়োগে অংশগ্রহণের সুযোগ দেয়ার আবেদনটি আগামী ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে এনটিআরসিএ চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

 

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর