শনিবার ২৫ মে, ২০১৯ ১৮:০৮ পিএম


শিক্ষকরা কর্মকর্তা হলে পেশার মর্যাদা কমে যায়: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৫, ৩০ এপ্রিল ২০১৯  

শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন , শিক্ষকদের মাঝে নিজ দায়িত্বে উদাসীন থেকে অন্য কাজে মনোযোগী হওয়ার প্রবনতা লক্ষ করা যাচ্ছে। এই প্রবনতা বাংলাদেশের সব ক্ষেত্রেই লক্ষ্য করা যায়। জনপ্রতিনিধিদের মাঝেও এ প্রবণতা আছে। ভবিষ্যতে জনপ্রতিনিধিদের ও প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, শিক্ষকরা কর্মকর্তা হতে চায় যা অনৈতিক। এর ফলে শিক্ষকের মর্যাদা ক্ষুন্ন হয়।শিক্ষকতা পেশার মর্যাদা কমে যায়। তিনি সবার আগে নিজেদের পেশাকে সম্মান করতে শিক্ষকদের প্রতি আহবান জানান। তিনি বলেন আমদের উন্নয়নের যে গতি তা অব্যহত রাখতে হলে আমাদের প্রত্যেককে নিজ নিজ কাজ আন্তরিকতার সাথে করতে হবে।

তিনি সোমবার বিকালে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) এর অডিটরিয়ামে শিক্ষা ক্যাডার ১৫৫তম ব্যাচের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। নায়েম’র মহাপরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে এই সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারূক।

মো. সোহরাব হোসাইন বলেন নায়েমকে বাংলাদেশের শ্রেষ্ঠ প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে । তিনি নিজের প্রয়োজনে প্রশিক্ষনে মনোযোগী হওয়ার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান। ড. সৈয়দ মো. গোলাম ফারূক বলেন কোন শিক্ষা ব্যবস্থাই একজন শিক্ষকের চেয়ে বড় নয়। শিক্ষা ব্যবস্থা যদি উন্নত হয় আর শিক্ষক ভাল না হয় তাতে কোন লাভ হয় না । আবার শিক্ষা ব্যবস্থা ভাল না হলেও শিক্ষক ভাল হলে ভাল ফলাফল পাওয়া সম্ভব। সুতরাং সঠিক শিক্ষা নির্ভর করে ভাল শিক্ষকের উপর।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর