বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯ ৬:০৯ এএম


‘শিক্ষকদের প্রশিক্ষণ দিতে উন্নত দেশে থেকে প্রশিক্ষক আনা হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৪, ২৬ নভেম্বর ২০১৯   আপডেট: ১১:৫৩, ২৭ নভেম্বর ২০১৯

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, যুগের চাহিদা বিবেচনায় নিয়ে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন নতুন ট্রেড কোর্স চালু করা হবে। এছাড়াও দেশের কারিগরি শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ জোরদার করতে উন্নত দেশ থেকে প্রশিক্ষক আনার উদ্যোগ নেয়া হবে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সচিবালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কান্ট্রি ডিরেক্টর Tuomo Poutiainen এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল শিক্ষা উপমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন।

আইএলও বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। সংস্থাটি দেশে অন্যান্য প্রকল্পের পাশাপাশি কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট “স্কিলস -21” প্রকল্পের অন্যতম অংশীদার।

সাক্ষাৎকালে প্রতিনিধি দল বাংলাদেশের বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা খাতে আরো ব্যাপকভিত্তিক অবদান রাখার আগ্রহ প্রকাশ করে। তারা বলেন, বৈশ্বিক বাজারে যে বিপুল সংখ্যক দক্ষতা নির্ভর কর্মীর চাহিদা রয়েছে; তা কাজে লাগাতে পারলে বাংলাদেশের অর্থনীতিসহ আর্থসামাজিক উন্নয়ন আরো ত্বরান্বিত হবে। এক্ষেত্রে কারিগরি শিক্ষা হতে পারে একটি অন্যতম হাতিয়ার।

প্রতিনিধি দলের পক্ষ থেকে বলা হয়, তারা বাংলাদেশের কারিগরি শিক্ষার শিক্ষাক্রম উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে পররামর্শক হিসেবে কাজ করতে প্রস্তুত রয়েছে।

এ সময় সাক্ষাৎকালে উপমন্ত্রী বলেন, এদেশে কারিগরি শিক্ষা নিয়ে যেসব উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থা কাজ করছে তাদের সকলের কর্মকাণ্ড সমন্বিত করতে পারলে এ খাতের অগ্রাধিকার প্রাপ্ত কর্মসূচি বাস্তবায়ন অনেক সহজ হবে।

এডুকেশন/কেআর/এসআই

সব খবর
এই বিভাগের আরো খবর