শনিবার ২০ অক্টোবর, ২০১৮ ১০:৪৮ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

শাহবাগ অবরোধ করছেন প্রতিবন্ধরা কোটা বহালের দাবিতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫১, ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ১৮:৪৬, ১২ অক্টোবর ২০১৮

শাহবাগে প্রতিবন্ধীদের অবরোধসরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে প্রতিবন্ধীদের ৫ শতাংশ কোটা বহালের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে মহাসমাবেশ করছেন বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শাহবাগ মোড়ে তাদের এই মহাসমাবেশ চলছে। সারাদেশ থেকে আসা প্রায় ২০০ প্রতিবন্ধী শিক্ষার্থীরা সমাবেশে অংশ নিয়েছেন। দুপুর পৌনে ১টার দিকে প্রতিবন্ধীদের দাবির সঙ্গে সংহতি জানাতে আসেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

এসময় তিনি বলেন, ‘প্রতিবন্ধীরা সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠী। আমাদের সংবিধানে তাদের অধিকার সুনিশ্চিত করার কথা বলা হয়েছে। আমি মনে করি তাদের দাবি যৌক্তিক। তাই এই দাবির পাশে ছাত্রলীগ থাকবে। আপনাদের জন্য আমরা আমাদের নেত্রীর সঙ্গে কথা বলবো। ছাত্রলীগ সৃষ্টির শুরু থেকে যেকোনও যৌক্তিক দাবির পাশে ছিল। আমরা আপনাদের দাবি আপার কাছে ( প্রধানমন্ত্রীর) কাছে পৌঁছে দেবো।’

এসময় বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক আলী হোসাইন বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলতে চাই। আপনি আমাদের সে সুযোগ সৃষ্টি করে দেবেন? আমাদের দাবি না মানা হলে আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

শাহবাগ মোড়ে অবরোধ করে আন্দোলন করায় যান চলাচলে বিঘ্ন ঘটায় যানজটের সৃষ্টি হয়েছে। মহাসমাবেশ থেকে তারা ১১টি দাবি পেশ করেন।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী কথা বলছেন

তার মধ্যে কয়েকটি দাবি হলো-

১. প্রতিবন্ধীদের জন্য বিনা শর্তে ৫ শতাংশ কোটা সংরক্ষণ করে প্রজ্ঞাপন। প্রিলিমিনারি থেকে কোটা কার্যকর, তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখতে হবে।

২. সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধীদের থেকে অন্তত একজন প্রতিনিধি রাখতে হবে।

৩. প্রতিবন্ধী বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করতে হবে এবং সেই মন্ত্রণালয়ে প্রতিবন্ধীদের থেকে মন্ত্রী নিয়োগ করতে হবে।

৪. সরকারি চাকরিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ১০ মিনিট করে সময় বৃদ্ধি করতে হবে।

৫. প্রতিবন্ধীদের জন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল করতে হবে,

৬. জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন অধিদফতর প্রতিষ্ঠা করতে হবে।

সব খবর
এই বিভাগের আরো খবর