বুধবার ২১ আগস্ট, ২০১৯ ২৩:৫৫ পিএম


রাজশাহী বোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৮, ৩০ জানুয়ারি ২০১৯  

রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৮১১ জন। এবার বোর্ডের অধীনে পরীক্ষায় বসবে বিভাগের আট জেলার ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল এক লাখ ৯৪ হাজার ৭৭৫ জন। আগামী ২ ফেব্রুয়ারি থেকে এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনারুল হক প্রামাণিক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এবার মোট পরীক্ষার্থী ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ১ লাখ ৮০ হাজার ৩০৩ জন নিয়মিত পরীক্ষার্থী।


এছাড়া ২৪ হাজার ৪৭ জন অনিয়মিত এবং ২৩৬ জন মানোন্নয়ন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সবমিলে এবার ১ লাখ ৭ হাজার ৫৩২ ছাত্র ও ৯৭ হাজার ৫৪ ছাত্রী বসছে পরীক্ষায়। এসব পরীক্ষার্থীর মধ্যে ৯০ হাজার ৫১ জন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। মানবিকে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৫৯ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ২৭৬ জন।

বিভাগের আট জেলায় মোট ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি কেন্দ্রের সংখ্যা রাজশাহীতে ৪৭টি। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৫টি, নাটোরে ২৫টি, নওগাঁয় ৩৮টি, পাবনায় ৩১টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৪০টি এবং জয়পুরহাটে ১৭টি কেন্দ্র রয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনারুল হক প্রামাণিক বলেন, এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবারও প্রশ্ন ফাঁস রোধে সতর্ক রয়েছি আমরা। এরই অংশ হিসেবে বন্ধ করে দেয়া হয়েছে সব কোচিং সেন্টার।

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৯৪ হাজার ৭৭৫ জন। এর মধ্যে অনুপস্থিত ছিল ৯১৩ জন। ৮৬ দশমিক শূন্য ৭ শতাংশ হারে পাস করেছে এক লাখ ৬৬ হাজার ৮৬৫ জন। ৮৭ দশমিক শূন্য ৮ শতাংশ মেয়ে এবং ৮৫ দশমিক ১৫ শতাংশ ছেলে পাস করেছে গত বছর।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর