শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ১৩:৪৬ পিএম


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

রাবি প্রতিনিধি :

প্রকাশিত: ১৫:৩৩, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ২১:০৮, ২০ অক্টোবর ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষা আজ সোমবার থেকে শুরু হচ্ছে। এবার প্রতি আসনের বিপরীতে প্রায় ১৬ জন শিক্ষার্থী লড়াই করবেন। তিনটি ইউনিটের অধীনে সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ও এমসিকিউ পদ্ধতিতে দেড় ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

আজ সোমবার সকাল ৯টা থেকে বেলা পৌনে ১১টা এবং দুপুর পৌনে ১২টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ‘এ’ (মানবিক) ইউনিট এবং বেলা ৩টা থেকে বিকেল পৌনে ৫টা পর্যন্ত ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কাল মঙ্গলবার সকাল নয়টা থেকে বেলা পৌনে ১১টা এবং দুপুর পৌনে ১২টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষা হবে। পরীক্ষার প্রথম ৫০ মিনিট এমসিকিউ এবং ১৫ মিনিট বিরতির পর ৪০ মিনিটের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটরসহ যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে না নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ৭৮ হাজার ৯০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩১ হাজার ১২৯টি, ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৭৩২টি এবং ‘সি’ ইউনিটে ৩১ হাজার ২২৯টি আবেদন জমা হয়েছে। তবে একক আবেদনকারীর সংখ্যা ৬৯ হাজার ৩৮৩ জন।

পরীক্ষা চলাকালে নির্বাহী হাকিমের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত, একটি মেডিকেল টিম এবং কয়েকটি হেল্প ডেস্ক থাকবে। এ সময় অভিভাবকেরা কাজী নজরুল ইসলাম মিলনায়তন এবং শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বিশ্রাম নিতে পারবেন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর