শনিবার ২৪ অক্টোবর, ২০২০ ৬:৩১ এএম


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির সব প্রক্রিয়া অনলাইনে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৭, ১২ অক্টোবর ২০২০  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বিভিন্ন বর্ষে ভর্তির সব প্রক্রিয়া অনলাইনভিত্তিক করা হয়েছে। এতে বিভিন্ন বর্ষে ভর্তির জন্য শিক্ষার্থীদের বিভিন্ন অফিস কিংবা ব্যাংকে যেতে হবে না। আজ সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এসব তথ্য জানায়।

সোমবার বেলা ১১টায় উপাচার্য ভবনে এ সংক্রান্ত আয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এ কার্যক্রমের বিস্তারিত উপস্থাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. বাবুল ইসলাম এ পদ্ধতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেন। এরপর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক এ এফ এম মাহবুবুর রহমান এ বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন।

জনসংযোগ দপ্তর জানায়, কেবল স্নাতক প্রথম বর্ষে ভর্তির সব কার্যক্রম ও প্রয়োজনীয় ফি পরিশোধ সম্পূর্ণভাবে অনলাইনে সম্পন্ন করা যেত। এখন অন্য বর্ষের ভর্তিপ্রক্রিয়াও অনলাইনে করা যাবে। এ জন্য শিক্ষার্থীদের অন্য কোনো অফিস বা ব্যাংকে যেতে হবে না।
বিজ্ঞাপন

তবে বিভিন্ন বর্ষের পরীক্ষার ফি আগের মতোই ব্যাংকে গিয়ে পরিশোধ করতে হবে বলে জানান আইসিটি সেন্টারের পরিচালক বাবুল ইসলাম। তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির জন্য ভর্তির বিষয়টি অনলাইনভিত্তিক করা হয়েছে। তবে পরীক্ষার ফি পরিশোধের প্রক্রিয়াও অনলাইন ব্যবস্থায় যুক্ত করার চিন্তা রয়েছে।’

উপাচার্য ভবনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, সহ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক আবু বকর মো. ইসমাইল, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক মো. আজিজুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহসভাপতি অধ্যাপক মো. সাইয়েদুজ্জামান, সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

সব খবর
এই বিভাগের আরো খবর