সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ৬:২৭ এএম


রাজশাহীতে এইচএসসি পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৭, ৩১ মার্চ ২০১৯  

রাজশাহী রোর্ডের অধীনে বিভাগের আট জেলায় উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৩৬৮ জন।

আগামীকাল সোমবার (১ এপ্রিল) থেকে একযোগে শুরু হবে এইচএসসি পরীক্ষা।

বোর্ডের আওতায় ১৯৮ কেন্দ্রে এবার পরীক্ষায় বসবে ১ লাখ ৫০ হাজার ৯৫৪ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল ১ লাখ ৪১ হাজার ৫৮৬ জন। তবে গত বছরই সাত বছরের মধ্যে বোর্ডে পাসের হার নেমে যায় তলানিতে। ৬৬ দশমিক ৫১ হারে সেবার পাস করে ৯২ হাজার ৬৭৪ জন।

গত বছর এক বিষয়ে অকৃতকার্য হয় ৩৫ হাজার ৩৭ জন। এদের মধ্যে ২৫ হাজার ৫৫০ জন এবার এক বিষয়ে পরীক্ষায় বসছে। এছাড়া ৫ হাজার ৭০৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে দুই বিষয়ে।
সবমিলে এবার অনিয়মিত পরীক্ষার্থী ৩১ হাজার ২৫৬ জন। বাকি ১ লাখ ১৯ হাজার ৬৯৮ জন নিয়মিত। এ বছর ৮২ হাজার ১৬৯ জন ছাত্র এবং ৬৮ হাজার ৭৯৫ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনারুল হক প্রমাণিক বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষায় অসদুপায় অবলম্বন বন্ধ এবং প্রশ্নফাঁস ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছে। কোনো অনিয়ম পেলে দ্রুত আইনত ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, পরীক্ষা চলাকালে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থা নেবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বোর্ডের তরফ থেকেও থাকবে বিশেষ নজরদারি। পরীক্ষায় দায়িত্ব পালন করবে বোর্ডের ১৭টি ঝটিকা টিম। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণে সবার সহযোগিতা কাম্য।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর