সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ৫:২২ এএম


রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৪১, ৩০ এপ্রিল ২০১৯   আপডেট: ০৮:৪৭, ৩০ এপ্রিল ২০১৯

রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি জানিয়ে আবারও আন্দোলন শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। গতকাল সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে এই বিক্ষোভ সমাবেশ করে তারা। এতে সমর্থন দিয়েছে ডাকসু এবং ছাত্রলীগের নেতারা। শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে যে কলেজগুলোকে বাদ দিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে সেগুলো হচ্ছে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে শিক্ষা মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা এসব কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেয়। অধিভুক্ত এই কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তিপ্রক্রিয়া ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনা করে থাকে। এসব কলেজের শিক্ষার্থীরা আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পেলেও এখন তাদেরকে ঢাবির সার্টিফিকেট দেয়া হয়।

ডাকসু ও ছাত্রলীগের সমর্থন: এদিকে শিক্ষার্থীদের এই কর্মসূচিতে সমর্থন দিয়েছেন ডাকসুর নেতারা। এ বিষয়ে ডাকসুর ভিপি নুরুল হক নূর বলেন, অধিভুক্তির ফলে উভয়ের মধ্যে সমস্যা তৈরি হয়েছে। এর সমাধান হচ্ছে, তাদেরকে আগের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দিয়ে দেওয়া। ছাত্রলীগের সমর্থনের বিষয়ে নুরুল হক বলেন, ছাত্রলীগের কিছু অতি উত্সাহী কাজ আমরা দেখেছি। তারা কিছু সস্তা ক্রেডিট নেওয়ার জন্য প্রথমে সমর্থন দেয়।

বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত: এদিকে এই সাত কলেজ নিয়ে উদ্ভূত সমস্যার সমাধানে কলেজসমূহের অধ্যক্ষদের সাথে বৈঠক করে এগুলোর কার্যক্রমকে বিকেন্দ ীয়করণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তের বাস্তবায়ন হলে এসকল কলেজের শিক্ষার্থীরা নিজ নিজ কলেজেই সব কার্যক্রম সম্পন্ন করতে পারবে।

সব খবর
এই বিভাগের আরো খবর