মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ১০:৫৯ এএম


যোগ্যতা মাত্র ক্লাস এইট, তবুও তিনি উচ্চ শিক্ষামন্ত্রী !

প্রকাশিত: ১৩:০৮, ১৪ জুন ২০১৮  

যোগ্যতা মাত্র ক্লাস এইট। বিদ্যের দৌড়ে সবার পেছনে থাকলেও মন্ত্রীত্বের দৌড়ে অনেক এগিয়ে। এমনই একজনকে উচ্চ শিক্ষামন্ত্রী হিসাবে মসনদে বসলো কর্নাটকের কংগ্রেস সমর্থিত জেডি (ইউ) সরকার।

গত ১২ মের কর্নাটক বিধানসভা নির্বাচনে মাইসুরুর চামুন্ডেশ্বরী কেন্দ্রে প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে হারিয়ে দেন জি টি দেবগৌড়া নামে ওই মন্ত্রী। নিজে বেশি দূর পড়াশোনা করতে না পারায় হয়তো বিবেকের তাড়নায় তিনি উচ্চ শিক্ষা দপ্তর পেয়ে নিজের প্রতি ইতস্তত বোধ করছেন। সূত্রের খবর, তাঁর পছন্দ ছিল অন্য কয়েকটি ভারী দপ্তর।

এ ব্যাপারে কুমারস্বামীর বলেন, কিছু লোকের পছন্দের কোনও দপ্তর থাকতেই পারে। কিন্তু ইচ্ছে থাকলেই সব দপ্তরেই দক্ষতার সঙ্গে কাজ করা যায়। আমাদের দক্ষতা দেখাতে হবে। উচ্চ শিক্ষা আর ক্ষুদ্র জলসেচের চেয়ে ভাল দপ্তর আর কী আছে? ওঁকে কি অর্থ দপ্তর দেব? কয়েকটি দপ্তরের চাহিদা থাকেই, কিছু কিছু সিদ্ধান্ত একেবারে দলের ভিতরেই থাকে প্রথমে মন্ত্রী হয়ে পরে কয়েকটা বিশেষ দপ্তর হাতে পাওয়ার বাসনা স্বাভাবিক ব্যাপার, তাই সবদিক ভেবে এই সিদ্ধান্ত নেয়াও হয়েছে।

যিনি সামান্য মাধ্যমিক ও পাস করতে পারেননি তিনি কিভাবে উচ্চ শিক্ষার মতো গুরুত্বপূর্ণ দপ্তর সামলাবেন, এই প্রসঙ্গে কুমারস্বামী বলেছেন, আমিই বা কতদূর পড়াশোনা করেছি! আমি তো মুখ্যমন্ত্রী হয়েছি। আমি তো মাত্র স্মাতক পাশ করেছি, মন্ত্রীত্ব সামলাতে গেলে দক্ষতা লাগে ডিগ্রি নয়।

রাতেই দপ্তর এর দায়িত্ব ভাগ করে দেন কুমারস্বামী। অর্থ, শক্তি দপ্তর নিজের হাতে রাখলেও স্বরাষ্ট্র দপ্তর দিয়েছেন কংগ্রেসের জি পরমেশ্বরকে।

সব খবর
এই বিভাগের আরো খবর