মঙ্গলবার ১১ ডিসেম্বর, ২০১৮ ১২:২০ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

যেসব খাবার খেলে চুল পড়া কমবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৫, ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ১৬:৪৬, ৯ অক্টোবর ২০১৮

প্রতিদিনই চুল পড়ার দেখে মন খারাপ করেন অনেকে। কারণ চুল হচ্ছে প্রতিটি মানুষের দৈহিক সৌন্দর্যের জন্য অপরিহার্য।নারী ও পুরুষ সবার জন্য তাই নিয়মিত চুলের যত্ন নেয়া প্রয়োজন।

চুল পড়ার সমস্যাটি আপনার মতো আরো অনেকেরই। যদিও দিনে একশোটি পর্যন্ত চুল ওঠাকে স্বাভাবিক হলেও অনেক চুল পড়া কিন্তু চিন্তার বিষয়। তবে আপনি জেনে খুশি হবেন যে এমন কিছু খাবার আছে যা চুল পড়া বন্ধ করতে পারে।

আসুন জেনে নেই এমন কিছু খাবারের নাম। যেসব খাবার খেলে চুল পড়া বন্ধ হবে।

বাদাম

চুল পড়া বন্ধে বাদামের জুড়ি নেই। বায়োটিন, বি ভিটামিন, ওমেগা থ্রি আর সিক্স ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে বাদামে। চুলের কিউটিকল মজবুত করতে আর স্ক্যাল্পে পুষ্টি জোগাতে রোজ একমুঠো করে বাদাম খান।

ডিম ও দুধ

চুলের গোড়ায় নিয়মিত প্রোটিনের জোগান দিতে নিয়মিত ডিম ও দুধ খেতে পারেন। চুল পড়া বন্ধ করে চুলের ঘনত্ব বাড়াতে প্রতিদিন খান ডিম, দুধ আর দই। ডেইরিজাত খাদ্যে প্রচুর বায়োটিনও রয়েছে যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

পালংশাক

চুল পড়া বন্ধ করতে খেতে পারেন পালংশাক। ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতে পারে অ্যান্টি-অক্সিডান্ট, যা পালংশাকে রয়েছে পুরো মাত্রায়। পালংয়ের ভিটামিন বি আর ভিটামিন সি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। অল্প কদিনেই চুল পড়া বন্ধ হবে।

স্ট্রবেরি

চুল পড়া বন্ধ করতে আরেকটি অব্যর্থ খাবার স্ট্রবেরি। অ্যালোপেশিয়া প্রতিরোধ করে চুলের গোড়া মজবুত করতে পারে স্ট্রবেরি। স্ট্রবেরির ফলিক অ্যাসিড আর ভিটামিন বি-এর পুষ্টি চুলের সামগ্রিক স্বাস্থ্যের পক্ষেও খুবই জরুরি।

সব খবর
এই বিভাগের আরো খবর