মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০১৯ ১:৫৩ এএম


যেভাবে বিপর্যয় কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে কুমিল্লা বোর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:১৬, ২৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৮:২০, ২৬ ডিসেম্বর ২০১৮

জেএসসি, এসএসসি ও এইচএসসির ফল বিপর্যয় কাটিয়ে চলতি বছর ঘুরে দাঁড়িয়েছে সমালোচনায় থাকা কুমিল্লা বোর্ড। বোর্ডের ভালো ফলে শুধু কুমিল্লায় নয়, সার্বিক পাসের হারেও প্রভাব ফেলেছে; বেড়েছে পাসের হার।

বোর্ডের কর্মকর্তারা বলছেন, গত বছর এই তিনটি পাবলিক পরীক্ষায় কুমিল্লায় ফল বিপর্যয়ের ঘটনা আলোচনা তৈরি করেছিল। বিশেষ করে ইংরেজি এবং গণিতে শিক্ষার্থীরা খারাপ করায় এই পরিস্থিতি তৈরি হয়েছিল বলে অনুসন্ধানে বেরিয়ে আসে। আর এই দুর্বলতা কীভাবে কাটিয়ে উঠা যায়, সে বিষয়ে শুরু হয় চেষ্টা। এ কারণে সাফল্যও এসেছে।

গত সোমবার প্রকাশিত জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) ফল বিশ্লেষণে দেখা গেছে, পাসের হার কুমিল্লা বোর্ডে গতবারের ৬২ দশমিক ৮৩ শতাংশ থেকে বেড়ে ৮৬ দশমিক ৯৯ শতাংশ হয়েছে। পাসের হার বেড়েছে ২৪ শতাংশেরও বেশি। যা সার্বিক পাসে প্রভাব পড়েছে। পাসের হার বেড়েছে। জেএসসিতে সিলেট বোর্ডের গতবারের পাসের হার ছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ। এবার ৭৯ দশমিক ৮২ শতাংশ হয়েছে। প্রায় ১০ শতাংশ কমেছে পাসের হার। আবার দিনাজপুর বোর্ডের পাসের হার গতবারের ৮৮ দশমিক ৩৮ শতাংশ থেকে কমে এবার ৮১ দশমিক ৬৩ শতাংশ হয়েছে। প্রায় ৭ শতাংশ কমেছে পাসের হার। এতকিছুর পরও এবার সার্বিক পাসের হার ২ দশমিক ১৮ শতাংশ বেড়েছে কুমিল্লা বোর্ডের ঘুরে দাঁড়ানোর কারণে।

কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান মো. রুহুল আমিন সাংবাদিকদের বলেছেন, ২০১৭ সালে ইংরেজি ও গণিতে ফল খারাপ হয়। আমরা গণিত ও ইংরেজি শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করি, সমস্যার কথা শুনে সমাধানে পদক্ষেপ নিয়েছি, কর্মশালা করেছি। এখন সবার পরিশ্রমের ফসল পেয়েছি। গত বছর কুমিল্লার পাসের হার ছিল ৫৯ দশমিক শূন্য ৩ শতাংশ। গত পাঁচ বছরে, অর্থাত্ ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে ২০১৭ সালেই পাসের হার সবচেয়ে কম ছিল।

এইচএসসি পরীক্ষায় এবার কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৫ দশমিক ৪২ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৪৯ দশমিক ৫২ শতাংশ। গতবারের চেয়ে পাসের হার বেড়েছে প্রায় ১৬ শতাংশ। কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে এ বছর ১ লাখ ৪ হাজার ৫৭৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৫৬ হাজার ২৯৪ জন। মোট পাস করেছে ৬৫ হাজার ২৭৬ জন শিক্ষার্থী।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর