রবিবার ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:১৭ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

যশোর বোর্ড:এক পাতায় ২ পরীক্ষার প্রশ্ন,স্থগিত পরীক্ষা ২৮ফেব্রুয়ারি

প্রকাশিত: ২০:৪০, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১০:২৯, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

পরীক্ষা ছিল আইসিটি’র (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি)। যাতে নৈর্ব্যত্তিক প্রশ্ন ছিল ২৫টি। প্রথম পৃষ্ঠায় আইসিটির ১২ টি প্রশ্ন থাকলেও অপর পৃষ্ঠায় যে ১৩ টি প্রশ্ন রয়েছে তা আইসিটির নয়, ক্যারিয়ার শিক্ষার। অনিয়মিত শিক্ষার্থীদের এ পরীক্ষা বুধবার হবার কথা ছিল। কিন্তু পরীক্ষার প্রশ্নের সাথেই পরের দিনের প্রশ্নের অর্ধৈক ছাপা হয়ে যায়।

গতকাল মঙ্গলবার শুধু মাত্র যশোর বোর্ডেই এই ঘটনা ঘটেছে। এ কারণে যশোর বোর্ডের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। এই পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। বোর্ড কর্তৃপক্ষ বলছে, বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে দুই পৃষ্ঠায় দুটি বিষয়ের পরীক্ষার প্রশ্ন ছাপা হয়েছে।


ক্যারিয়ার শিক্ষা অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য, যা সারা দেশে অভিন্ন প্রশ্নের আলোকে অনুষ্ঠিত হবে। ক্যারিয়ার বিষয়ের অর্ধেক প্রশ্ন যশোর বোর্ডে অন্য প্রশ্নের সাথে ছাপা হয়ে যাওয়ায় সারা দেশের বুধবারের অনিয়মিত শিক্ষার্থীদের এ পরীক্ষাও বাতিল করেছে আন্ত: শিক্ষা বোর্ড ।

গতকাল ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, বাতিল হওয়া এ পরীক্ষা আগামী ২ মার্চ শনিবার দুপুর ২ টায় অনুষ্ঠিত হবে। তিনি জানান, পরীক্ষার প্রশ্নের এ ত্রুটির দায় বোর্ডের নয়, বিজি প্রেসের।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীম জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠা ঠিক থাকলেও দ্বিতীয় পৃষ্ঠায় ছাপা ছিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন। পরীক্ষা শুরু হওয়ার কিছু সময়ের মধ্যেই বিষয়টি নিশ্চিত হন শিক্ষক ও শিক্ষার্থীরা। এরপরই তা বোর্ড কর্তৃপক্ষকে জানানো হয়। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে আজকের পরীক্ষাটি স্থগিত করা হয়।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র জানিয়েছেন, বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে এ সমস্যা তৈরি হয়েছে। শিক্ষার্থীরা জানান, আইসিটি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষার প্রশ্নপত্র প্রদানের পর তারা দেখতে পায় প্রশ্নে আইসিটি বিষয়ের পাশাপাশি ক্যারিয়ার শিক্ষার প্রশ্নও রয়েছে। বিষয়টি তারা হল পরীক্ষকদের জানায়। এরপর বিষয়টি বোর্ড কর্তৃপক্ষের নজরে আসলে পরীক্ষা বাতিল করা হয়

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর