রবিবার ২১ অক্টোবর, ২০১৮ ১৮:৪৯ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

মেয়াদি প্রশিক্ষণের পর এবং চাহিদা অনুযায়ী চাকরি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৭, ২২ জুলাই ২০১৮  

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে ১৫ লাখ লোকের কর্মসংস্থান নিশ্চিত করার পাশাপাশি তিন পর্যায়ে তাদের দক্ষতা বাড়ানোর কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

অতিরিক্ত সচিব এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিলের (এনএসডিসি) প্রধান নির্বাহী অফিসার এ বি এম খোরশেদ আলম জানান, ‘প্রতিবছর সরকারি ও বেসরকারি সেক্টরে ১৩ হাজার ১৬৩টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৮৭টি ট্রেডে প্রায় ১৩ লাখ লোক প্রশিক্ষণ গ্রহণ করছে।’

তিনি জানান, সরকার ২০২১ সালের মধ্যে প্রতি বছর ২০ লাখ লোককে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এবং সরকার ১৫ দিন এক মাস, তিন মাস, ছয় মাস ও নয় মাস ইত্যাদি বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দিচ্ছে এবং চাহিদা অনুযায়ী চাকরি দিচ্ছে।

স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (এসইআইপি) নির্বাহী পরিচালক জালাল আহমেদ বলেন, সরকার ২০২০ সাল নাগাদ সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে পাঁচ লাখ ২০ হাজার প্রশিক্ষণার্থীকে দক্ষ ও অতি দক্ষ হিসাবে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছে।

জালাল আহমেদ জানান, বর্তমানে ৭৬ হাজার ৮ জন নারীসহ দুই লাখ ৩৫ হাজার ৬৫২ জন প্রশিক্ষণের জন্য তালিকাভুক্ত হয়েছেন। তাছাড়া দুই লাখ ৫২১ জন প্রশিক্ষণ নিয়ে সার্টিফিকেট পেয়েছেন এবং এক লাখ ৪০ হাজার ৭৭৯ জন পেয়েছেন চাকরি।

তিনি জানান, এসইআইপি সইস ডেভেলপমেন্ট কর্পোরেশন (এসডিসি) ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় তৈরি পোশাক, বস্ত্র, আইসিটি, নির্মাণ কাজ, হালকা ইঞ্জিনিয়ারিং, চামড়া, পাদুকা, জাহাজ নির্মাণ, স্বাস্থ্য সেবা, কৃষিজাত খাদ্য প্রক্রিয়াকরণ এবং পর্যটন ও আতিথেয়তা ইত্যাদি বিষয়ে প্রশক্ষণকে অগ্রাধিকার দিচ্ছে।
এনএসডিসি’র মতে সরকার ২০১৫-১৬ অর্থবছর থেকে একটি দশ বছর মেয়াদি ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট এন্ড ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ বাস্তবায়ন করছে। এর লক্ষ্য হচ্ছে তিন পর্যায়ে ১৫ লাখ লোককে দক্ষ হিসেবে গড়ে তোলা।

এনএসডিসি আরো জানান, প্রতিবছর প্রায় ১০ লাখ শ্রমশক্তি দেশের শ্রম বাজারে যুক্ত হচ্ছে।

এনএসডিসির পক্ষ থেকে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশে বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির ওপর বিশেষ গুরুত্ব দেয়ার পাশাপাশি তাদের দক্ষতা ও কর্ম পরিবেশের মানোন্নয়নের ওপরও আন্তরিকভাবে গুরুত্ব আরোপ করেছে।

 

সব খবর
এই বিভাগের আরো খবর