রবিবার ১৭ নভেম্বর, ২০১৯ ৩:০৫ এএম


মেডিকেল ভিসা ছাড়াই চিকিৎসা নেয়া যাবে ভারতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫১, ২ সেপ্টেম্বর ২০১৯  

এখন থেকে মেডিকেল ভিসা ছাড়াই ভারতে ছোটখাটো রোগের চিকিৎসা নেয়া যাবে বলে ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ সুবিধা তাদের জন্যই প্রযোজ্য হবে যারা বৈধ ভিসায় ভারতে এসেছেন এবং আসার পর অসুস্থ হয়ে পড়েছেন। কেবল অঙ্গ প্রতিস্থাপনের বেলায় অবশ্যই মেডিকেল ভিসা লাগবে।

গেল শুক্রবার এ ঘোষণা দেয়া হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বৈধ ভিসায় ভারতে আসা কোনো দেশের নাগরিক সেসব রোগের চিকিৎসা নিতে পারবেন যা তিনি ভারতে আসার আগে থেকেই ভুগছিলেন অথবা আসার পর আক্রান্ত হয়েছেন। এর আগে কোনো হাসপাতাল বা মেডিকেল সেন্টারে ভর্তি হতে হলে আগের ভিসাকে মেডিকেল ভিসায় রূপান্তর করে নিতে হতো বলেও জানায় মন্ত্রণালয়।

দেশটিতে বেড়াতে এসে অনেক বিভিন্ন রোগে আক্রান্ত হন। তখন তাদের চিকিৎসা নেয়া অপরিহার্য হয়ে পড়ে। তবে সঙ্গে মেডিকেল ভিসা না থাকার কারণে তারা চিকিৎসা নিতে পারেন না। তবে তারা যাতে এখন থেকে মেডিকেল ভিসা ছাড়াই চিকিৎসা নিতে পারেন সেজন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে আরও বলা হয়, যদি চিকিৎসা নিতে ১৮০ দিনের অর্থাৎ ৬ মাসের কম সময় লাগে অথবা ভিসার মেয়াদ থাকাকালীন সময় লাগে, যেটা আগে ঘটবে, তাহলে কিছু শর্তসাপেক্ষে আগন্তুকরা চিকিৎসা নিতে পারবেন।

এদিকে, ভারত সরকারের এ উদ্যোগের ফলে সবচেয়ে বেশি সুফল পাবেন বাংলাদেশিরা। কেননা, ভারতে বাংলাদেশিদের চিকিৎসা নিতে যাওয়ার প্রবণতা অনেক আগে থেকেই। তাই এখন থেকে ভারতে চিকিৎসা নেয়ার প্রবণতা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর