সোমবার ১০ আগস্ট, ২০২০ ১১:১৪ এএম


মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৫৬, ১৬ ডিসেম্বর ২০১৯  

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। বিজয় দিবস উদযাপন উপলক্ষে সোমবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। পরে সকাল ১১টায় সিটি ক্যাম্পাসের অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া বইমেলাও ছিল।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেনের সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী। সিনিয়র লেকচারার নাহিদা সুলতানার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিজয় দিবস উদযাপন কমিটির আহবায়ক, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা।

বক্তারা বলেন, বিজয় দিবস আমাদের অনন্য অর্জন। অন্যান্য দেশের স্বাধীনতা দিবস আছে, জাতীয় দিবস আছে; কিন্তু বিজয় দিবস নেই। আমরা যুদ্ধ করে, রক্ত দিয়ে ত্যাগের বিনিময়ে বিজয় দিবস অর্জন করেছি। দাসত্ব থেকে মুক্তির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ি। সুসজ্জিত সেনাবাহিনীর বিরুদ্ধে প্রায় নিরস্ত্র ছিলাম আমরা। কিন্তু আমাদের ছিল অসীম সাহস, আমরা ছিলাম ঐক্যবদ্ধ। যার ফলে পাকবাহিনী পরাজিত হয়।

বক্তারা আরো বলেন, বাংলাদেশ এখন তরতর করে এগিয়ে যাচ্ছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও বলতে বাধ্য হয়েছেন, বাংলাদেশ এখন পাকিস্তানের চেয়ে এগিয়ে গেছে। আমাদের অর্জন ব্যাপক, অসামান্য। কিন্তু দুঃখজনক বিষয় আমাদের সবক্ষেত্রে এখন বিভক্তি। শিক্ষক, সাংবাদিক, ডাক্তার, বুদ্ধিজীবী সবাই এখন বিভক্ত। এর থেকে উত্তরণ ঘটাতে হবে। অপশক্তি এখনও বাংলাদেশকে পেছনে টেনে নিতে চায়। এই অপশক্তিকে পরাজিত করতে ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের অর্জনকে ধরে রাখা ও সমৃদ্ধ করতে বিভেদ দূর করতে হবে।

এসব কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, ছাত্রকল্যাণ উপদেষ্টা চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, পরিচালক (সাধারণ প্রশাসন) তারেক ইসলাম, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী, লোকমান আহমদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে, আলোচনা সভা শেষে মেট্রোপলিটন ইউনিভার্সিটি বন্ধুসভার উদ্যোগে বইমেলা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যসহ অন্যান্যরা মেলার উদ্বোধন করেন।

এডুকেশন বাংলা/ কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর