বুধবার ০৮ এপ্রিল, ২০২০ ২৩:৩০ পিএম


মুজিববর্ষ উপলক্ষে প্রাথমিকের ১৮ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৫, ৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৯:১৬, ৭ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষ উপলক্ষে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৮টি কর্মসূচি হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে বেশ কিছু কর্মসূচি বাস্তবায়নে কাজ শুরু করা হয়েছে বলে জানা গেছে।

আগামী ১৭ মার্চ সারাদেশে একযোগে মুজিব শতবর্ষ উদযাপন করা হবে। এ উপলক্ষে ১৮টি কর্মসূচিন মধ্যে ইতোমধ্যে বিদ্যালয়গুলোতে ওয়ান ডে ওয়ান ওয়ার্ড চালু করা হয়েছে। এছাড়া এই ২ ক্লাসে বাংলা বিষয়ে দূর্বলদের শনাক্ত করে বাড়তি ক্লাসের মাধ্যমে বাংলার ওপর দক্ষতা অর্জনে শিক্ষকরা ক্লাস নিচ্ছেন। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন বলেন, মুজিব শতবর্ষকে কেন্দ্র করে আমরা ১৮টি কার্যক্রম হাতে নিয়েছি। তার মধ্যে দেশের ২১ লাখ নিরক্ষরদের সাক্ষরতার আওতায় আনা হবে।

৩য় ও ৫ম শ্রেণির শিক্ষার্থীরা বাংলায় পঠন-পাঠন করতে সক্ষম হবে। ‘আগামী ১৯ মার্চ শিক্ষার্থীদের জন্য জাঁকজমকপূর্ণভাবে ঢাকায় বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপের আয়োজন করা হবে। বঙ্গবন্ধুর শিক্ষা বিষয়ক অবদানের ওপর বিশেষ গুরুত্বারোপ করে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ পালন, ৮ সেপ্টেম্বর আন্তজার্তিক সাক্ষরতা দিবস উদযাপন, বঙ্গবন্ধু বুক কর্ণার কার্যকর করা, বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপনকরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, র‌্যালি, মন্ত্রণালয়ের ওয়েবসাইটে স্বতন্ত্র পেজ তৈরি, সেমিনার আয়োজন, সারা দেশে স্কুল ফিডিং কার্যক্রম চালুকরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।’

সচিব আরও বলেন, এসব আয়োজনের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে ও তার অবদান বিষয়ে জ্ঞান লাভ করবে। পাশাপাশি দেশের সাধারণ মানুষ নানাভাবে উপকৃত হবেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর