রবিবার ১৭ নভেম্বর, ২০১৯ ২৩:১৪ পিএম


বাদপড়া প্রাথমিক বিদ্যালয় মুজিব বর্ষে জাতীয়করণ চান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৫, ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ১২:২৮, ৮ নভেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বাদপড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় মুজিব বর্ষে জাতীয়করণ চান শিক্ষকরা। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশ বে-সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সমিতির সভাপতি মো. মামুনুর রশিদ খোকনের নেতৃত্বের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপি জমা দেন।

২০২০ সালে পূর্ণ হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২০২১ সাল হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্মারকলিপিতে বলা হয়, ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়ে ইতিহাস রচনা করা হয়। তবে এ সংখ্যা যথাযথ নয়। দেশে আরো ৪ হাজার ১৫৯টি বিশ্ববিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়েছে।

এগুলোর মধ্যে রেজিঃ বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৪টি, অস্থায়ী রেজিঃ বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৮৬টি, নন রেজিঃ বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৩৩২টি ও মাদার স্কুলের নামে সমাপনী ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

স্মারকলিপিতে আরো বলা হয়, এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলো জাতীয়করণের দাবিতে ২০১৮ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে টানা ১৮ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করা হয়। এক পর্যায়ে ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্ররি কার্যালয় থেকে তালিকা বর্হিভূত প্রাথমিক বিদ্যালয়সমূহের তালিকা চাওয়া হয়। তৎকালীন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সঠিক তথ্য না দেয়ায় ওই বিদ্যালয়গুলো জাতীয়করণ থেকে বাদপড়ে যায়। পরে ওই প্রতিষ্ঠানগুলো জাতীয়করণের দাবিতে একই বছর ৬ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবের সামনে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা হয়। এ সময় পুলিশ তাদের কর্মসূচিতে বাধা প্রদান করে এবং ৫ জন শিক্ষককে গ্রেফতার করা হয়।

পরবর্তীতে ২০১৯ সালের ১৬ জুন থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন কর্মসূচি পালন করেন আন্দোলকারী শিক্ষকরা। ওইসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর এপিসের আশ্বাসে আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়। মুজিব বর্ষ সামনে রেখে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণের দাবি জানানো হয়।

এডুকেশন/কেআর/এসআই

সব খবর
এই বিভাগের আরো খবর