রবিবার ০৫ এপ্রিল, ২০২০ ০:৫২ এএম


মুজিববর্ষেই জাতীয়করণ ঘোষণার দাবি

প্রকাশিত: ২৩:৫৩, ২৫ ফেব্রুয়ারি ২০২০  

৫ লাখ শিক্ষক-কর্মচারীদের প্রাণের দাবি এমপিওভুক্ত সকল শিক্ষা-প্রতিষ্ঠান মুজিববর্ষেই জাতীয়করণের আনুষ্ঠানিক ঘোষণার দাবীতে আগামী ৯ মার্চ সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে “বাংলাদেশ শিক্ষক সমিতি” ও “এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের” উদ্যোগে “এক অবস্থান কর্মসূচীর” আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার “বাংলাদেশ শিক্ষক সমিতির” কেন্দ্রীয় সভাপতি ও “এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের” মুখপাত্র  মোঃ নজরুল ইসলাম রনি এবং বাশিসের মহাসচিব  মোঃ মেজবাহুল ইসলাম প্রিন্স এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন- শিক্ষকদের বেতন বৈষম্য আকাশ ছোঁয়া। আর এ বেতন বৈষম্যের করণেই শিক্ষার মান উন্নয়ন বাঁধাগ্রস্ত হচ্ছে।

১০০০ টাকা বাড়ি ভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা, ২৫% ঈদ বোনাস যা ১৬ বছরেও পরিবর্তন হয়নি। সারাজীবনের একটিমাত্র টাইমস্কেলের পরিবর্তে উচ্চতর গ্রেড প্রদান এখনো শুরু হয়নি বলে শিক্ষক সমাজে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। শিক্ষকদের ঐচ্ছিক/বিভাগীয় বদলী আজও চালু হয়নি, শিক্ষকদের বেতন থেকে শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে অতিরিক্ত ৪% কর্তন অব্যাহত আছে। তাই মুজিববর্ষেই এমপিওভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান একসাথে জাতীয়করণ ঘোষণার জোর দাবী জানান শিক্ষক নেতৃবৃন্দ।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রী ও  প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন শিক্ষক নেতৃবৃন্দ। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা  সাঈদুল হোসেন সাহেদ এবং সভাপতিত্ব করবেন বাশিসের সভাপতি  মোঃ নজরুল ইসলাম রনি। উক্ত অবস্থান কর্মসূচীতে বিভিন্ন সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানা যায়।

সব খবর
এই বিভাগের আরো খবর