শনিবার ৩০ মে, ২০২০ ১৩:৪৫ পিএম


মানবিক পৃথিবীর প্রত্যাশায়

শাহাব উদ্দীন মাহমুদ সালমী

প্রকাশিত: ১৫:১২, ১২ মে ২০২০  


`করোনা` অজানা এক ভাইরাস। এটি বিশ্ব মানবতাকে হুমকির মুখে দাড় করিয়েছে। ক্ষমতার দাপটে পৃথিবীর শক্তিধর দেশগুলোর আগ্রাসী তৎপরতায় বিশ্বমানবতা হুমকির মুখোমুখি হচ্ছিল প্রতিনিয়ত। শক্তির কাছে দুর্বলের আত্মসমর্পণ নিয়মে পরিণত হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতি সবকিছু যেন উলট পালট করে দিল। এক অদৃশ্য শক্তির ইশারায় করোনা যেভাবে মানুষের প্রাণ সংহার করে চলেছে, শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে ঠেকে অজানা।

আগে ঘুম থেকে ঊঠেই মিডিয়া খবর দিত- বিমান হামলা, আত্মঘাতী হামলা, সড়ক  দুর্ঘটনা, লঞ্চ দুর্ঘটনা কিংবা সংঘর্ষে মৃত্যুর মিছিল। তা ছিল মনুষ্যঘটিত। নিজেদের আধিপত্য বিস্তারে কী না করেছে মানুষ!!! তাই হয়তো প্রকৃতি নিজেই মানুষের উপর প্রতিশোধ নিচ্ছেন!!! ফলাফল - চোখ বুজলেই ভেসে ওঠে লক্ষ মানুষের মৃত্যুর মিছিল। আক্রান্ত রোগীর ভীড়ে হাসপাতালে জায়গা নেই। রাস্তায় মানুষের ভিড় নেই, সবাই যেন চার দেয়ালে বন্দী।

ধনী দরিদ্র সবাই একই কাতারে!!! করোনার এই দুর্যোগে একদিকে যেমন আছে- ডাক্তার, নার্স, প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, মিডিয়া, নেতৃত্ব, মানবিক মানুষ অনাহারী ও দুর্যোগ মোকাবেলায় জীবনের ঝুঁকি নিয়ে মাথার ঘাম পায়ে ফেলে নির্ঘুম রজনী পার করছেন, প্রতিরোধে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। ফ্রন্টলাইনের সেই সব যোদ্ধাদের সহস্র স্যালুট!!! অপরদিকে ত্রান চোর, আক্রান্ত ব্যক্তির প্রতি দুর্ব্যবহার, মৃত ব্যক্তিকে কবর দিতে না দেওয়া, আক্রান্ত মাকে জঙ্গলে ফেলে রাখার মতো অমানবিক ঘটনাও ঘটেছে। বিশ্বব্যাপী মহা এই দুর্যোগ থেকে পরিত্রাণের কোনো আভাস আপাতত দেখা যাচ্ছেনা।

তবুও এক পরিবর্তিত পৃথিবীর স্বপ্ন দেখি। প্রকৃতি তার প্রতিশোধ তান্ডব বন্ধ করবে। পরিবর্তিত পৃথিবীতে থাকবেনা দুর্বলের উপর সবলের অত্যাচার, প্রকৃতির উপর ধ্বংসযজ্ঞ, ধনী হওয়ার অসম প্রতিযোগিতা কিংবা থাকবেনা কোনো দুর্নীতি। প্রতিষ্ঠিত হবে সকলের অধিকার। হিংসা -বিদ্বেষহীন সুশৃঙ্খল এক মানবিক পৃথিবী আমরা পাব। মহান রব আমাদের এই দোয়া যেন কবুল করেন।

লেখক: সাধারণ সম্পাদক
বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি।

সব খবর
এই বিভাগের আরো খবর