শনিবার ২৫ মে, ২০১৯ ১৭:১৬ পিএম


মাধ্যমিকের জন্য 'স্বতন্ত্র অধিদপ্তর' অতীব প্রয়োজন

মো. কামরুল হাসান

প্রকাশিত: ১০:৩৫, ৯ মে ২০১৯  

মাধ্যমিকের সর্বজনীন উন্নয়নের জন্য `স্বতন্ত্র অধিদপ্তর` অতীব প্রয়োজন। আমার মনে হয় এটা হলে আমাদের অনেক সমস্যার সহজ সমাধান স্বয়ংক্রিয়ভাবেই হয়ে যাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা একসাথে হওয়ায় আমাদের প্রতিনিধিত্ব (প্রেষণে প্রধান শিক্ষকগণ) খুবই কম থাকে মাউশিতে। যে কারণে সম্ভবত তারা আমাদের পক্ষে শতভাগ কাজ করতে স্বস্তিবোধ করেন না।

নিশ্চয় আমরা সবাই অবগত যে, আমাদের সম্মানিত সহকারি প্রধান শিক্ষক, প্রধান শিক্ষক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপপরিচালক মহোদয়গণ বিসিএস(সাধারণ শিক্ষা) ক্যাডারভুক্ত বিদ্যালয় ও পরিদর্শন শাখার কর্মকর্তা। এরই ধারাবাহিকতায় তাঁদের বদলি কিংবা বিভিন্ন পদায়নের প্রজ্ঞাপন বা অফিস আদেশে বিসিএস(সাধারণ শিক্ষা) ক্যাডারের বিদ্যালয় ও পরিদর্শন শাখার কর্মকর্তা কথাটি উল্লেখ করা হয়। কিন্তু আমি সচেতনভাবেই লক্ষ্য করছি যে ইদানীং কোন আদেশেই ( সম্ভবত ২০১৭ সালের পর থেকে) এই কথাটির উল্লেখ থাকছেনা, যেখানে কলেজের ক্ষেত্রে প্রভাষক কিংবা অধ্যাপক সবক্ষেত্রেই কথাটির উল্লেখ থাকছে।

আমার মনে হয় যথাযথ স্থানে উল্লিখিত ইস্যুটি তুলে ধরার প্রয়োজনীয়তা রয়েছে নতুবা ধীরেধীরে এ জাতীয় সমস্যা আরো প্রকট হবে। আমার মনে হয় আমাদের কোন ক্যাডারভুক্ত কর্মকর্তা কিংবা অন্য কেউ বিষয়টি সংশ্লিষ্ট জায়গায় তুলে ধরেননি।

আমার লেখায় কোন ভুল পরিলক্ষিত হলে ক্ষমা করবেন। ধন্যবাদ, প্রিয় মাধ্যমিক শিক্ষক সমাজ।

লেখাটি মো. কামরুল হাসান, সহকারি শিক্ষক, গোবিন্দপুর সরকারি উচ্চবিদ্যালয়, মাধবপুর, হবিগঞ্জ-এর ফেসবুক টাইমলাইন থেকে নেয়া।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর