রবিবার ১৮ আগস্ট, ২০১৯ ২১:৪১ পিএম


মাধ্যমিকেও মিড-ডে মিল চালু করার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০০, ২ আগস্ট ২০১৯  

মাধ্যমিকেও মিড-ডে মিল চালু করার উদ্যোগ নিয়েছে সরকার। দুপুরে খাবারের ব্যবস্থা থাকলে শিক্ষা প্রতিষ্ঠানে শিখন-শেখানো কার্যক্রম ফলপ্রসু হয় বলে মন্তব্য করেছে শিক্ষা অধিদপ্তর। ইতোমধ্যে জেলা শিক্ষা অফিসারদের আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র তথ্য নিশ্চিত করে।

সূত্র জানায়, বুধবার (৩১ জুলাই) শিক্ষা অধিদপ্তর থেকে চিঠি পাঠিয়ে সব জেলা শিক্ষা কর্মকর্তাদের এ বিষয়ে জানানো হয়েছে। একইসাথে মিড-ডে মিল চালু করতে আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের একটি তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ তালিকা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

মিড-ডে মিল চালুর ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে ন্যূনতম কতগুলো শর্ত পূরণ করতে হবে বলে জানিয়েছে শিক্ষা অধিদপ্তর। শর্তগুলো হিসেবে বলা হয়, শুধু আগ্রহী শিক্ষার্থীদের জন্য মিড-ডে মিলের ব্যবস্থা করতে হবে। প্রতি মিলের জন্য আগ্রহী শিক্ষার্থীদের কাছে থেকে অনূর্ধ্ব ২০ টাকা গ্রহণ করা যাবে। প্রতিষ্ঠান স্বাস্থ্যসম্মত রান্নার জায়গা এবং রান্না বাজার ও পরিবেশন করার জন্য জনবলের ব্যবস্থা থাকতে হবে প্রতিষ্ঠানগুলোতে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর