শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০:৩৪ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

মাদ্রাসার অবকাঠামো উন্নয়নে ৫হাজার ৯১৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:২১, ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৬:২১, ১২ সেপ্টেম্বর ২০১৮

দেশের দুই হাজার মাদ্রাসার অবকাঠামো উন্নয়নে পাঁচ হাজার ৯১৮ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। এ প্রকল্পের আওতায় উন্নয়নের জন্য সংসদ সদস্যদের পাঠানো তালিকা থেকে এক হাজার ৮০০ মাদ্রাসাকে বাছাই করা হয়েছে। এ ছাড়া শিক্ষার মান বিবেচনায় আরও ২০০ মাদ্রাসাকে প্রকল্পভুক্ত করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পসহ মোট ১৮ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি কক্ষে এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। তিনি জানান, সভায় ১৭ হাজার ৭৮৭ কোটি টাকা ব্যয়ের ১৮ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৩ হাজার ৮১৩ কোটি ৪৪ লাখ টাকা, বিদেশি সহায়তা থেকে ৩ হাজার ৯৩১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪২ কোটি ৬২ লাখ টাকা জোগান দেওয়া হবে।

এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী বলেন, জাতীয় নির্বাচনের আগে এ ধরনের প্রকল্প অনুমোদন দিলে সরকার সুবিধা পেতেই পারে। তাই বলে উন্নয়ন প্রকল্প অনুমোদন বন্ধ করে দেওয়া তো যাবে না। নির্বাচনও হবে, উন্নয়ন কাজও বন্ধ থাকবে না। তিনি আরও বলেন, প্রত্যেক সংসদ সদস্যের তালিকা অনুযায়ী ৬টি করে মাদ্রাসা উন্নয়ন করা হবে। এ ছাড়া বিশেষ বিবেচনায় আরও ২০০টি মাদ্রাসা উন্নয়ন করা হবে।

প্রকল্প প্রস্তাব অনুযায়ী বেশিরভাগ মাদ্রাসায় অবকাঠামোগত উন্নত সুবিধা এখনও গড়ে ওঠেনি। ফলে সুবিধাবঞ্চিত ওই সব মাদ্রাসায় অনুন্নত পরিবেশে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করতে বাধ্য হচ্ছে। বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হওয়ায় পর্যাপ্ত তহবিলের অভাবে ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে ওই মাদ্রাসাগুলোতে প্রয়োজনীয় সংখ্যক পাকা অবকাঠামো তৈরি সম্ভব হচ্ছে না। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এ পর্যন্ত ৪ হাজার ৫৫৯টি মাদ্রাসায় দুই থেকে তিনটি শ্রেণিকক্ষ সংবলিত একতলা ভবন নির্মাণ করা হয়েছে। অবশিষ্ট ৪ হাজার ৭৫২টি মাদ্রাসায় এখন পর্যন্ত কোনো অবকাঠামোগত উন্নয়ন করা সম্ভব হয়নি।

এ অবস্থায় প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর মাদ্রাসা উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি ২০২১ সালের মধ্যে বাস্তবায়িত হবে। এর পুরো অর্থই সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে।

 

সব খবর
এই বিভাগের আরো খবর