সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:০২ পিএম


‘মাদরাসা ছাত্রদের চিন্তায় পশ্চিমা সংস্কৃতির অনুপ্রবেশের পায়তারা'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৬, ৭ সেপ্টেম্বর ২০১৯  

বাংলা সাহিত্যে কুরুচিপূর্ণ গদ্য-পদ্য দিয়ে মাদরাসা ছাত্রদের চিন্তায় পশ্চিমা সংস্কৃতির অনুপ্রবেশ ঘটানোর পায়তারা চলছে বলে মন্তব্য কলেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম-মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন।

শুক্রবার ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কেন্দ্রীয় আলিয়া মাদরাসা বিভাগের উদ্যোগে আয়োজিত রাজধানীর আত-ত্বরীক অডিটোরিয়ামে আলিয়া মাদরাসা প্রতিনিধি সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আলিয়া মাদরাসা শিক্ষাব্যবস্থা প্রতিনিয়তই বিপথগামী হচ্ছে। মাদরাসার মূল সাবজেক্ট কোরআন-হাদীস-ফিকহ এখন কিতাবের আলোকে নয়; বরং সিলেবাসের আলোকে হ্যান্ডনোটের সাহায্যে পড়ানো হয়।

এটিএম হেমায়েত উদ্দিন বলেন, মাদরাসা শিক্ষার মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার পাশাপাশি একেকজন মুহাক্কিক আমলওয়ালা আলেমে দ্বীন হিসেবে তৈরি করা। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বর্তমানে দেশের উল্লেখযোগ্য কয়েকটি আলিয়া মাদরাসা ব্যতীত অন্যান্য মাদরাসায় শিক্ষার্থীদের দেখে বিস্মিত ও ব্যথিত হতে হয়।

অপরদিকে নিয়মিত পাঠদান ও পাঠগ্রহণ না করায় শিক্ষার্থীরা ইলম অর্জন না করে পরীক্ষার জন্য নির্দিষ্ট সিলেবাস অধ্যয়ন করেই ক্ষান্ত থাকে; এভাবে চলতে দেয়া যায় না, বলেন তিনি।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় আলিয়া মাদরাসা সম্পাদক সাইফ মুহাম্মাদ সালমানের সভাপতিত্বে ও কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক নূরুল বশর আজিজীর সঞ্চালনায় প্রতিনিধি সম্মেলনে প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি এম হাছিবুল।

আলিয়া মাদরাসা প্রতিনিধি সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ, জয়েন্ট সেক্রেটারি জেনারেল নূরুল করীম আকরাম, কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক শেখ মুহাম্মাদ আল-আমিন, কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক মুহাম্মাদ আব্দুল জলিল কেন্দ্রীয় অর্থ ও কল্যাণ সম্পাদক গাজী মুহাম্মাদ ওসমান গণিসহ সারাদেশ থেকে আগত আলিয়া মাদরাসা প্রতিনিধিবৃন্দ।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর