রবিবার ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:২৭ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

ভিনসেন্ট চ্যাং নতুন উপাচার্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯  

বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ভিনসেন্ট চ্যাং। সোমবার তিনি বিশ্ববিদ্যালয়টির নতুন উপাচার্য পদে যোগ দিয়েছেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি চীনের শেনঝেন-এ অবস্থিত দ্য চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকংয়ে প্র্যাকটিসেজ অফ ম্যানেজমেন্ট ইকোনোমিক্স বিভাগে অধ্যাপক এবং ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট বিভাগের প্রধান ছিলেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, গবেষণা এবং প্রশাসনে তিন দশকেরও বেশি কাজের অভিজ্ঞতা রয়েছে তার।


আরও বলা হয়েছে, নতুন উপাচার্য ওমানের মাসকটে ইউনিভার্সিটি অফ বিজনেস টেকনোলজিতে প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট এবং পরিকল্পনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) এবং যুক্তরাষ্ট্র সরকারের ফেডারেল রিজার্ভ বোর্ডের দায়িত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন।

যুক্তরাষ্ট্রের বার্কলে-তে অবস্থিত ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্সে তিনি প্রথম পিএইচডি লাভ করেন। দ্বিতীয় পিএইচডি লাভ করেন এমআইটি থেকে অর্থনীতিতে।

তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে লোক প্রশাসনে এবং যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

এছাড়াও তিনি তাইওয়ানের ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক চ্যাং উচ্চ পর্যায়ে শিক্ষা ও গবেষণা, ফরচুন ৫০০, ওয়াল স্ট্রিট, সিলিকন ভ্যালি ও ব্যবসায় উদ্যোগের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীন, পূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে বিভিন্ন সময়ে শীর্ষ পর্যায়ে স্বীকৃতি লাভ করেছেন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর