বুধবার ০৮ জুলাই, ২০২০ ০:৫৫ এএম


ভার্চ্যুয়াল উপস্থিতিতে হাইকোর্টে চলবে বিচার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৯, ৩০ মে ২০২০  

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও শারীরিক উপস্থিতি ছাড়া তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগে বিচার কার্যক্রম পরিচালনার জন্য ১১টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সময়ের জন্য এসব বেঞ্চ গঠন করে দেওয়া হয়েছে।

আজ শনিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে। ভার্চ্যুয়াল পদ্ধতিতে আগামীকাল রোববার থেকে উচ্চ আদালতে বিচার কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে সরকারঘোষিত সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে গত ২৬ মার্চ থেকে আদালতেও ছুটি শুরু হয়। সাধারণ ছুটির মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। বাড়ে আদালতের ছুটিও। সর্বশেষ ১৬ মে সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে করোনাভাইরাসের কারণে ৬৬ দিন বন্ধ থাকার পর গত বৃহস্পতিবার সরকার আগামীকাল থেকে সীমিত আকারে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত জানায়। এ হিসেবে সাধারণ ছুটি বাড়ছে না। আর সুপ্রিম কোর্ট প্রশাসনের আগের ঘোষণা অনুসারে আদালতে চলা সাধারণ ছুটির মেয়াদের শেষ দিন আজ। এ অবস্থায় দুই সপ্তাহের জন্য ভার্চ্যুয়াল উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ পরিচালনার জন্য ১১টি বেঞ্চ গঠনের সিদ্ধান্ত এল।

 

সব খবর
এই বিভাগের আরো খবর